Thank you for trying Sticky AMP!!

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান

গাজা পরিস্থিতিকে কেন্দ্র করে ইসরায়েলের ওপর তুরস্কের রপ্তানি নিষেধাজ্ঞা

ইস্পাত পণ্য, নির্মাণ সরঞ্জামসহ ইসরায়েলের ৫৪ ধরনের পণ্যের ওপর রপ্তানি নিষেধাজ্ঞা কার্যকরের ঘোষণা দিয়েছে তুরস্ক। গাজা পরিস্থিতিকে কেন্দ্র করে আজ মঙ্গলবার তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

মন্ত্রণালয় বলেছে, তাৎক্ষণিকভাবে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে লেখা হয়েছে, ‘ইসরায়েল স্পষ্টত আন্তর্জাতিক আইন লঙ্ঘন এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে উপেক্ষা করে চলেছে। ইসরায়েল অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা না করা পর্যন্ত এবং গাজায় নির্বিঘ্নে পর্যাপ্ত মানবিক সহায়তা পৌঁছানোর অনুমতি না পাওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।’

গাজায় উড়োজাহাজ থেকে ইসরায়েল ত্রাণ ফেলতে দিচ্ছে না বলে তুরস্কের অভিযোগের এক দিনের মাথায় নতুন এ পদক্ষেপ ঘোষণা করা হলো।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন। তিনি বলেছেন, অবিলম্বে ধাপে ধাপে এ পদক্ষেপ কার্যকর করা হবে।

ঐতিহ্যগতভাবে তুরস্ক ও ইসরায়েলের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক ছিল। তবে গাজায় ইসরায়েলের যুদ্ধকে কেন্দ্র করে সে সম্পর্কের অবনতি হতে হতে তা কয়েক বছরে তলানিতে পৌঁছেছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে উল্লেখ করে বলেছেন, দেশটির নেতারা গণহত্যায় লিপ্ত।

তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয়ের বিবৃতি সূত্রে রয়টার্স জানায়, লোহা, মার্বেল, ইস্পাত, সিমেন্ট, অ্যালুমিনিয়াম, ইট, সার, নির্মাণ সরঞ্জাম, উড়োজাহাজের জ্বালানিকে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে।