Thank you for trying Sticky AMP!!

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ফলকার টুর্ক

গাজার দুটি হাসপাতালে গণকবরের সন্ধান, তদন্তের আহ্বান জাতিসংঘের

যুদ্ধবিধ্বস্ত গাজার দুটি প্রধান হাসপাতালে পাওয়া গণকবরের ‘স্পষ্ট, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্তের’ আহ্বান জানিয়েছে জাতিসংঘ। ইসরায়েলি সেনারা এই হাসপাতাল দুটিতে অভিযান চালিয়েছিলেন। মঙ্গলবার জাতিসংঘ এ আহ্বান জানায়।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক সাংবাদিকদের বলেন, বিশ্বস্ত তদন্তকারীদের অবশ্যই স্থানগুলোয় প্রবেশাধিকার থাকতে হবে। গাজায় প্রকৃত ঘটনা তুলে ধরার জন্য সাংবাদিকদের নিরাপদে কাজ করার পরিবেশ তৈরি করতে হবে।

Also Read: ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে জ্যামাইকা

এর আগে মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ফলকার টুর্ক বলেন, গাজা সিটির শিফা মেডিকেল সেন্টার ও দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের নাসের হাসপাতাল ধ্বংস এবং ইসরায়েলিরা চলে যাওয়ার পর ওই স্থাপনার আশপাশে গণকবরের সন্ধান পাওয়ার খবরে তিনি ‘আতঙ্কিত’।

এ হত্যাকাণ্ডের স্বাধীন ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়ে ফলকার টুর্ক বলেন, দায়মুক্তির বিদ্যমান পরিবেশের পরিপ্রেক্ষিতে এতে আন্তর্জাতিক তদন্তকারীদের অন্তর্ভুক্ত করা উচিত।

Also Read: যাদের চিকিৎসা করতেন, তাদের গোলায় ৩ মেয়েকে হারালেন ফিলিস্তিনি চিকিৎসক

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান আরও বলেন, আন্তর্জাতিক মানবিক আইনের অধীন হাসপাতালগুলো বিশেষ সুরক্ষার অধিকারী। আর যুদ্ধে অংশ নিতে অক্ষম এমন বেসামরিক নাগরিক, বন্দী ও অন্যদের ইচ্ছাকৃতভাবে হত্যা করা যুদ্ধাপরাধ।

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল হাসপাতালগুলোয় গণকবরের খবরকে ‘অবিশ্বাস্যভাবে উদ্বেগজনক’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, মার্কিন কর্মকর্তারা এ বিষয়ে ইসরায়েল সরকারের কাছে তথ্য চেয়েছেন।