Thank you for trying Sticky AMP!!

ইরানের পুলিশের বিরুদ্ধে মাসা আমিনির পরিবারের মামলা

মাহসা আমিনি

পুলিশি হেফাজতে ইরানের তরুণী মাসা আমিনির মৃত্যুর ঘটনায় পুলিশকে দায়ী করে তাঁদের বিরুদ্ধে মামলা করেছেন তাঁর মা-বাবা। বাধ্যতামূলক হিজাব না পরায় ইরানের ‘নীতি’ পুলিশ তাঁকে গ্রেপ্তার করেছিল। বুধবার মাসা আমিনির পরিবারের আইনজীবী মামলার বিষয়টি নিশ্চিত করেন। খবর এএফপির

মাসা আমিনিকে গ্রেপ্তারের পর ১৬ সেপ্টেম্বর পুলিশি হেফাজতে মাসার মৃত্যুর খবর জানায় কর্তৃপক্ষ। ইরানের সংবাদ সংস্থা আইএসএনএ আইনজীবী সালেহ নিকবখতের বরাত দিয়ে জানায়, মেয়েকে গ্রেপ্তার করা অপরাধীদের বিরুদ্ধে মাসার মা-বাবা এই মামলা করেছেন। গ্রেপ্তারের পর তাঁর সঙ্গে কথা বলা পুলিশের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে।

সালেহ নিকবখত বলেন, মাসা আমিনিকে গ্রেপ্তার ও এরপর তাঁকে হাসপাতালে ভর্তির ঘটনার একটি সুষ্ঠু তদন্তের দাবি করেছে তাঁর পরিবার। পুলিশি হেফাজতে থাকার সময়ের সব ভিডিও ও ছবি প্রকাশ করতে কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন তাঁরা।

Also Read: ইরানে পুলিশি হেফাজতে তরুণীর মৃত্যু, সমালোচনার ঝড়

আইনজীবী বলেছেন, মামলাটি যত্ন সহকারে পরিচালনা করে আমাদের সব অনুরোধ বিবেচনা করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রসিকিউট অফিসের প্রধান।

Also Read: ইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৭৬: আইএইচআর

এদিকে বুধবার ইরানের পুলিশ সতর্ক করে বলেছে, তাঁরা ‘সব শক্তি দিয়ে’ নারী নেতৃত্বাধীন বিক্ষোভ মোকাবিলা করবে। প্রায় দুই সপ্তাহ আগে হেফাজতে মাসা আমিনির মৃত্যুর ঘটনায় এই বিক্ষোভ শুরু হয়েছিল। যদিও এ ঘটনায় পুলিশ সর্বোচ্চ ধৈর্যের পরীক্ষা দিয়েছে।

Also Read: ইরানের ‘নীতি পুলিশ’ কারা, তাদের কাজ কী