Thank you for trying Sticky AMP!!

সিরিয়ার উত্তর–পূর্বাঞ্চলে কোয়ামিশিল এলাকায় টহলরত মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর এক সেনাসদস্য

সিরিয়ায় মার্কিন ঘাঁটি লক্ষ্য করে ইরাক থেকে রকেট হামলা

সিরিয়ার উত্তর–পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি লক্ষ্য করে ইরাক থেকে বেশ কয়েকটি রকেট ছোড়া হয়েছে। গতকাল রোববার রাতে ইরাকের জুম্মার শহর থেকে ওই হামলা চালানো হয়।

গত ফেব্রুয়ারির পর এই প্রথম ইরাক থেকে মার্কিন সেনাদের লক্ষ্য করে হামলা চালানো হলো। সে সময় দেশটিতে অবস্থান করা ইরানপন্থী বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর ওপর নিয়মিত হামলা চালাচ্ছিল।

গতকালের হামলা এমন সময় চালানো হলো, যখন এক দিন আগেই ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল–সুদানি যুক্তরাষ্ট্র সফর করে দেশে ফিরেছেন। সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও সাক্ষাৎ করেছেন তিনি।

ইরাকের সশস্ত্র গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহ–সংশ্লিষ্ট একটি টেলিগ্রাম গ্রুপে বলা হয়েছে, ইরাকে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর কার্যক্রম বন্ধের আলোচনায় সামান্য অগ্রগতি হয়েছে। এ কারণে প্রায় তিন মাস স্থগিত রাখার পর সশস্ত্র গোষ্ঠীগুলো আবার হামলা শুরুর সিদ্ধান্ত নিয়েছে।

Also Read: ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

তবে আজ সোমবার আবার ভিন্ন বক্তব্য দিয়েছে কাতাইব হিজবুল্লাহ। তাদের দাবি, মার্কিন বাহিনীর ওপর হামলা পুনরায় শুরুর বিষয়ে কোনো বিবৃতি দেয়নি তারা। আর টেলিগ্রাম গ্রুপে যে তথ্য প্রচার করা হয়েছে, তা ভুয়া।

Also Read: ইসরায়েলি সেনা ইউনিটের ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু

এদিকে এক বিবৃতি দিয়ে ইরাকের নিরাপত্তা বাহিনী বলেছে, গতকাল রাত ৯টা ৫০ মিনিটে (স্থানীয় সময়) সিরিয়ায় আন্তর্জাতিক জোট বাহিনীর একটি ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে ‘আইনবিরুদ্ধ কয়েকটি পক্ষ’। ইরাকের উত্তরাঞ্চলে নিনেভেহ প্রদেশে অভিযান চালিয়ে ওই হামলায় ব্যবহৃত একটি গাড়ি জব্দ করা হয়েছে।

Also Read: হিজবুল্লাহর ড্রোন হামলায় আহত ইসরায়েলি সেনা কর্মকর্তার মৃত্যু