Thank you for trying Sticky AMP!!

একান্ত স্মৃতিকথা নিয়ে মালালার নতুন বই

মালালা ইউসুফজাই

নোবেলজয়ী পাকিস্তানের নারীশিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাইয়ের আরেকটি বই প্রকাশ হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি এ ঘোষণা দিয়েছেন। মালালা বলেছেন, তিনি যে বইটি প্রকাশের কাজ করছেন, সেটি স্মৃতিকথামূলক। একই সঙ্গে জানিয়েছেন, বইটি হবে তাঁর ‘একেবারে ব্যক্তিজীবন’ নিয়ে।

জিও নিউজের খবরে বলা হয়েছে, গত সোমবার বই প্রকাশের এ ঘোষণা দিয়ে মালালা বলেছেন, ‘খুবই আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছি, আমার পরবর্তী বই নিয়ে কাজ করছি আমি। গত কয়েক বছরে অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গেছে আমার জীবন। এর মধ্যে স্বাধীনতা যেমন ছিল, তেমনি ছিল সঙ্গী খোঁজার বিষয়টি। সবচেয়ে বড় বিষয় নিজেকে খুঁজে পাওয়া।’

২০১৩ সালে ‘আই অ্যাম মালালা’ নামে প্রথমবার নিজের বই প্রকাশ করেন তরুণ এই অধিকারকর্মী। বইটি আন্তর্জাতিকভাবে ‘বেস্ট সেলারের’ স্বীকৃতি পেয়েছিল। বইটি প্রকাশ হয়েছিল মালালার ১৬তম জন্মদিনের পরই। মালালা বলেছেন, আগামী অক্টোবরে তাঁর প্রথম স্মৃতিকথা ‘আই অ্যাম মালালা’ প্রকাশের দশক পূর্তি হবে।

পরে মালালা আরও দুটি বই প্রকাশ করেছেন। দ্বিতীয়টি প্রকাশিত হয় ২০১৭ সালে। শিশুদের জন্য লেখা বইটির নাম ‘মালালা’স ম্যাজিক পেনসিল’। এর প্রকাশক যুক্তরাজ্যের পাফিন বুক। শরণার্থীদের অভিজ্ঞতা নিয়ে মালালার লেখা তৃতীয় বই ‘উই আর ডিসপ্লেসড’ ২০১৮ সালে প্রকাশ করে উইডেনফেল্ড অ্যান্ড নিকোলসন।

প্রথম বই প্রকাশের এক বছর পর সবচেয়ে কম বয়সী ব্যক্তি হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার পান মালালা ইউসুফজাই। মালালা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন। ২০২১ সালে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ম্যানেজার আসার মালিকের সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন মালালা।