Thank you for trying Sticky AMP!!

ইমরান খান (ডানে) ও তাঁর স্ত্রী বুশরা বিবি (বাঁয়ে)

রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা বলতে পারবেন না ইমরান খান ও বুশরা বিবি

পাকিস্তানের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও বিচার বিভাগের বিরুদ্ধে কথাবার্তা বলা থেকে বিরত থাকতে ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবিকে নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার রাজধানী ইসলামাবাদের একটি জবাবদিহি আদালত এ আদেশ দেন।

একই সঙ্গে পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী ও তাঁর স্ত্রীর করা ‘রাজনৈতিক বা উত্তেজনা সৃষ্টিকারী’ মন্তব্য গুরুত্ব দিয়ে প্রচার না করতেও গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন আদালত।

আল–কাদির ট্রাস্ট মামলায় সুষ্ঠু বিচারের অনুরোধ জানিয়ে করা এক আবেদনের নিষ্পত্তিকালে আদালতের বিচারক রানা নাসির জাভেদ পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ইমরান ও তাঁর স্ত্রীর ওপর ‘প্রতিষ্ঠানের’ বিরুদ্ধে কথা বলার বিষয়ে ওই নিষেধাজ্ঞা দেন।

আদালত আদেশে বলেছেন, ইমরান খান সেনাবাহিনী, বিচার বিভাগসহ বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টিকারী রাজনৈতিক বিবৃতি দিয়েছেন। এটি বিচার বিভাগের মর্যাদাকেই শুধু ক্ষতিগ্রস্ত করেনি; বরং ন্যায়বিচার প্রদানের মতো বিচারিক কার্যক্রমও বাধাগ্রস্ত করেছে।  

আদালতের আদেশে বলা হয়েছে, ইমরান খান সেনাবাহিনী, বিচার বিভাগসহ বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টিকারী রাজনৈতিক বিবৃতি দিয়েছেন। এটি বিচার বিভাগের মর্যাদাকেই শুধু ক্ষতিগ্রস্ত করেনি; বরং ন্যায়বিচার প্রদানের মতো বিচারিক কার্যক্রমও বাধাগ্রস্ত করেছে।  

Also Read: কারাবন্দী বুশরা বিবিকে বিষ দেওয়া হয়েছে, আদালতে ইমরান খানের দাবি

আদালতের মর্যাদা ব্যাহত করতে পারে এমন রাজনৈতিক বা উসকানিমূলক বিবৃতি দেওয়া থেকে বিরত থাকতে আইনজীবী দল, ইমরান খান ও তাঁর স্ত্রী এবং তাঁদের পক্ষের কৌঁসুলিদের প্রতি অনুরোধ জানিয়েছেন আদালত।

Also Read: ইমরানের স্ত্রী বুশরা বিবিকে নিয়ে কেন এত রহস্য

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও এর কর্মচারীদের নিশানা করে দেওয়া ‘রাজনৈতিক ও উত্তেজনামূলক বক্তব্য প্রকাশ’ করা থেকে সংবাদকর্মীদের বিরত থাকারও আহ্বান জানান বিচারক। সেই সঙ্গে বিচারাধীন বিষয়ে আলোচনা নিষিদ্ধ করে পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটির যে নীতিমালা রয়েছে, তা অনুসরণ করতে বিচারক সাংবাদিকদের অনুরোধ জানান। 

Also Read: বন্দী বুশরা বিবির জীবন শঙ্কায়, জানালেন বোন

Also Read: ইমরান খান ও তাঁর স্ত্রীর ৭ বছর করে কারাদণ্ড