Thank you for trying Sticky AMP!!

ইউক্রেনীয় নাৎসির প্রশংসা করে সমালোচনার মুখে কানাডার স্পিকারের পদত্যাগ

অ্যান্থনি রোটা

সমালোচনার মুখে কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের স্পিকার অ্যান্থনি রোটা পদত্যাগ করেছেন।

অ্যাডলফ হিটলারের নাৎসি বাহিনীর হয়ে যুদ্ধ (দ্বিতীয় বিশ্বযুদ্ধ) করা এক ইউক্রেনীয় ব্যক্তিকে কানাডার পার্লামেন্টে আমন্ত্রণ জানিয়েছিলেন রোটা। এমনকি এই ইউক্রেনীয় ব্যক্তির প্রশংসাও করেছিলেন তিনি। এর জেরে রোটা তীব্র সমালোচনার মুখে পড়েন। তিনি ক্ষমা চেয়ে বিবৃতি দেন।

রোটা ক্ষমা চাওয়া সত্ত্বেও সমালোচনা থামছিল না। তাঁর পদত্যাগের দাবি ওঠে। প্রথমে পদত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন রোটা। পরে তিনি রাজধানী অটোয়ায় দলীয় নেতাদের সঙ্গে দেখা করে গতকাল মঙ্গলবার পদত্যাগ করেন।

Also Read: ইউক্রেনীয় নাৎসির প্রশংসা করে ক্ষমা চাইলেন কানাডার স্পিকার

রোটা কানাডার পার্লামেন্টে বলেন, ‘আমাকে অবশ্যই আপনাদের স্পিকারের পদ থেকে সরে যেতে হবে। আমি গভীর অনুশোচনা পুনর্ব্যক্ত করছি।’

ঘটনার সূত্রপাত গত শুক্রবার কানাডার পার্লামেন্টে। এদিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কানাডার পার্লামেন্টের বিশেষ অধিবেশনে হাজির হয়েছিলেন।

অধিবেশনে উপস্থিত ছিলেন ৯৮ বছর বয়সী ইউক্রেনীয় নাগরিক ইয়ারোস্লাভ হানকা। তাঁকে ‘বীর’ হিসেবে প্রশংসা করেন স্পিকার রোটা। উঠে দাঁড়িয়ে জানানো অভ্যর্থনাও (স্ট্যান্ডিং ওভেশন) পান হানকা। এই ঘটনা বিশ্বব্যাপী নিন্দার ঝড় তোলে।

পরে রোটা দাবি করেন, তিনি হানকার নাৎসি–সংশ্লিষ্টতার কথা জানেন না। তিনি তাঁকে আমন্ত্রণ জানিয়ে ভুল করেছেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত সোমবার সাংবাদিকদের বলেছেন, যা ঘটেছে, তা অত্যন্ত হতাশাজনক। ঘটনাটি কানাডার পার্লামেন্টের জন্য, সব কানাডীয়দের জন্য খুবই বিব্রতকর বিষয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনীর ১৪ ওয়াফেন-এসএস গ্রেনাডিয়ার ডিভিশনে কাজ করেছিলেন হানকা। এটি ছিল নাৎসি বাহিনীর অধীন একটি স্বেচ্ছাসেবী ইউনিট। এই ইউনিটের বেশির ভাগ সদস্য ছিলেন ইউক্রেনীয়রা।