Thank you for trying Sticky AMP!!

ইকুয়েডরে প্রেসিডেন্ট প্রার্থী খুন: পরিকল্পনাকারীদের তথ্য দিতে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ফার্নান্দো ভিলাভিসেনসি

লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরে প্রেসিডেন্ট প্রার্থীকে হত্যার পরিকল্পনাকারী ব্যক্তিদের গ্রেপ্তারে তথ্যের জন্য ৫০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

গত আগস্টে ইকুয়েডরের রাজধানী কুইটোতে নির্বাচনী প্রচারকালে গুলিতে নিহত হন দেশটির মধ্যপন্থী রাজনীতিক ফার্নান্দো ভিলাভিসেনসি।

ঘটনার পর ইকুয়েডরের প্রেসিডেন্ট বলেছিলেন, এই হত্যার পেছনে সংঘবদ্ধ অপরাধী চক্র জড়িত।

Also Read: ইকুয়েডরে প্রেসিডেন্ট প্রার্থী হত্যায় গ্রেপ্তার সবাই কলম্বিয়ার, অস্ত্র–গোলাবারুদ উদ্ধার

ফার্নান্দো হত্যায় দায়ী গ্যাংয়ের কোনো নেতার বিষয়ে তথ্যের জন্যও পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই পুরস্কারের পরিমাণ ১০ লাখ মার্কিন ডলার।

গতকাল বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এই পুরস্কার ঘোষণা করেন।

ব্লিঙ্কেন বলেন, ইকুয়েডরের জনগণের প্রতি সমর্থন অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। ইকুয়েডরে যাঁরা সহিংস অপরাধের মাধ্যমে দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করতে চান, তাঁদের বিচারের আওতায় আনতে যুক্তরাষ্ট্র কাজ করবে।

ফার্নান্দোর নির্বাচনী প্রচারে দুর্নীতি ও অপরাধচক্র মোকাবিলার বিষয়টি গুরুত্ব পেয়েছিল।

ইকুয়েডরে সংঘবদ্ধ অপরাধচক্রের সঙ্গে দেশটির সরকারি কর্মকর্তাদের যোগসূত্র থাকার অভিযোগ তুলেছিলেন সাবেক সাংবাদিক ফার্নান্দো।

Also Read: ইকুয়েডরে প্রেসিডেন্টপ্রার্থী গুলিতে নিহতের পর জরুরি অবস্থা জারি

ইকুয়েডর কংগ্রেসের সদস্য ছিলেন ফার্নান্দো। দেশটিতে সক্রিয় গ্যাংয়ের প্রতি ইকুয়েডর সরকারের নমনীয় দৃষ্টিভঙ্গির নিন্দা জানিয়েছিলেন তিনি। ফার্নান্দো বলেছিলেন, তিনি যদি ক্ষমতায় আসেন, তাহলে গ্যাংয়ের বিরুদ্ধে দমন অভিযান পরিচালনা করবেন।

ইকুয়েডর ঐতিহাসিকভাবে লাতিন আমেরিকার একটি তুলনামূলক নিরাপদ ও স্থিতিশীল দেশ। কিন্তু সাম্প্রতিক বছরগুলোয় দেশটিতে অপরাধ-সহিংসতা বেড়েছে। এ ক্ষেত্রে দেশটিতে কলম্বিয়া ও মেক্সিকোর মাদক কারবারিদের ক্রমবর্ধমান উপস্থিতির কথা বলা হচ্ছে।

ইকুয়েডরের পুলিশ বলেছে, ফার্নান্দো হত্যার ঘটনায় তারা এখন পর্যন্ত কলম্বিয়ার ছয় নাগরিককে আটক করেছে। অন্য সন্দেহভাজন ব্যক্তিদের তারা খোঁজ করছে।

Also Read: ইকুয়েডরে প্রচারে গিয়ে প্রেসিডেন্ট প্রার্থী গুলিতে নিহত