Thank you for trying Sticky AMP!!

করোনার টিকা নিয়ে মিথ্যা তথ্য দিয়েছিলেন বলসোনারো

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারো করোনাভাইরাসের টিকা নেওয়ার ব্যাপারে মিথ্যা তথ্য দিয়েছিলেন। তাঁর টিকা কার্ডে ভুয়া তথ্য থাকাসংক্রান্ত অভিযোগের তদন্ত শেষে গতকাল বৃহস্পতিবার ব্রাজিলের কম্পট্রোলার জেনারেলের কার্যালয় এ কথা জানিয়েছে।

কোভিড-১৯-এর ব্যাপারে সন্দেহপ্রবণ বলসোনারো প্রকাশ্যে করোনা টিকার বিরোধিতা করেছেন। তাঁর টিকাসংক্রান্ত নথিতে উল্লেখ আছে, সাবেক এই প্রেসিডেন্ট ২০২১ সালে সাও পাওলোর একটি স্বাস্থ্যকেন্দ্রে এক ডোজ টিকা নিয়েছিলেন।

কিন্তু তদন্তে দেখা গেছে, নথিতে যে তারিখের উল্লেখ আছে, তার আগের দিন তিনি সাও পাওলো ছেড়েছিলেন। এরপরের তিন দিন তিনি ব্রাসিলিয়াতেই ছিলেন।

নথিতে বলসোনারোকে টিকা প্রয়োগকারী হিসেবে যে নার্সের নাম উল্লেখ আছে, তিনি এখন আর ওই স্বাস্থ্যকেন্দ্রে চাকরি করেন না। বলসোনারোকে টিকা দেওয়ার কথা তিনি অস্বীকার করেছেন। কম্পট্রোলার জেনারেলের কার্যালয় থেকে বলা হয়েছে, ওই তারিখে সেখানে টিকাও ছিল না।

কম্পট্রোলার জেনারেলের কার্যালয় আরও বলেছে, বলসোনারোকে দেওয়া টিকার আরও দুই ডোজের তথ্যের তদন্ত শুরুর আগে নথি থেকে তা সরিয়ে নেওয়া হয়েছে। কম্পট্রোলার জেনারেল বলছে, ওই তথ্যগুলোও মিথ্যা ছিল।

টিকাসংক্রান্ত তদন্তের আওতায় গত মাসে ব্রাসিলিয়ায় বলসোনারোর বাড়িতে অভিযান চালায় কেন্দ্রীয় পুলিশ। তাঁর কয়েকজন সহযোগীকে গ্রেপ্তার করা হয়। তাঁর ফোনটিও জব্দ করা হয়।