Thank you for trying Sticky AMP!!

আল্লামা শফীর স্মরণে নিউইয়র্কে মাহফিল

নিউইয়র্কে শাহ আহমদ শফীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা, খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর, দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক শায়খুল ইসলাম সাইয়্যিদ হোসাইন আহমদ মাদানীর (রহ.) অন্যতম খলিফা প্রবীণ আলেম আল্লামা শাহ আহমদ শফীর (রহ.) জীবন ও কর্ম নিয়ে আলোচনা, খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

২০ সেপ্টেম্বর বাদ মাগরিব মাদানী একাডেমি অফ নিউইয়র্ক আয়োজিত দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমান। দারুল উলুম নিউইয়র্কের মুহাদ্দিস মাওলানা আজিজুর রহমানের উপস্থাপনায় সংগঠনের অস্থায়ী অফিসে অনুষ্ঠিত মাহফিলের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন হাফেজ আবু তাহের। আল্লামা শফীর জীবন ও কর্ম নিয়ে টেলিকনফারেন্সে প্রধান মেহমান হিসেবে আলোচনায় অংশ নেন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি আল্লামা শায়খ আরশাদ মাদানী ও পাকিস্তানের সাবেক চিফ জাস্টিস আল্লামা ত্বকী উসমানী হাফিজাহুল্লাহ।

দোয়া মাহফিলে বিশেষ মেহমান হিসেবে আলোচনায় অংশ নেন দারুল উলুম নিউইয়র্কের শায়খুল হাদিস মাওলানা আবদুর রহিম, আল–মনসুর মাদ্রাসা নিউইয়র্কের প্রধান মুফতি মুহাম্মদ আবদুল্লাহ, নিউইয়র্কের ব্যবসায়ী বদরুল হক ও ওজোন পার্কের মসজিদ আল-আমানের সাবেক সভাপতি শামছুদ্দীন সুনাই।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন দারুল উলুম নিউইয়র্কের সাবেক প্রিন্সিপাল মাওলানা ইয়ামীন হোসাইন, জামেয়া ইসলামিয়া মসজিদ অফ উডহ্যাভেনের ইমাম ও খতিব মাওলানা শায়খ আসআ’দ আহমদ, জ্যামাইকা মুসলিম সেন্টারের জামেয়া কোরআনিয়া মাদ্রাসার প্রিন্সিপাল হাফেজ মাওলানা মোজাহিদুল ইসলাম, ম্যানহাটনের আস–সাফা ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব মাওলানা রফিক আহমদ, আমেরিকান মুসলিম সেন্টারের সভাপতি হাফেজ রফিকুল ইসলাম, ইমাম ও খতিব মাওলানা আতাউর রহমান, দারুস সালাম মসজিদ ইমাম ও খতিব মাওলানা আবদুল মুকিত, আস–সাফা ইসলামিক সেন্টারের সম্পাদক মুফতি লুৎফুর রহমান, দারুল কোরআন ও সুন্নাহর মুহাদ্দিস মাওলানা হাম্মাদ আহমদ, জ্যামাইকা মুসলিম সেন্টারের জামেয়া কুরআনিয়া মাদ্রাসার শিক্ষক হাফেজ মাওলানা আহমদ আবু সুফিয়ান, লেখক ও গবেষক রশীদ জামীল, বিএমএমসিসি ইসলামিক স্কুলের প্রিন্সিপাল রশীদ আহমদ, বায়তুল হামদের পরিচালক মাওলানা আনাস জামালী, আল ফুরকান জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবদুল হালিম ও মাওলানা শাহেদ আহমদ প্রমুখ।

মাহফিলে মসজিদ আল–আমানের সাবেক ইমাম ও খতিব হাফেজ মাওলানা মুহাম্মদ হাফিজুল্লাহ, আমেরিকান মুসলিম সেন্টারের ইমাম মাওলানা মানজুরুল কারীম, মারকাজুল উলুম আত–তারবিয়ার প্রিন্সিপাল মাওলানা হামিদুর রহমান, মাদানী একাডেমির সদস্য হাফেজ মামুনুর রশীদ, মাওলানা আহমাদুল হাসান, মাওলানা ফাহিম আহমদ, হাফেজ নমীক আহমদ ও হাফেজ আলী আকবর প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া মাহফিলে আরও অনেক উলামায়ে কেরাম ও সাধারণ মুসল্লি অংশ নেন।

টেলিকনফারেন্সে প্রধান অতিথি জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি আল্লামা শায়খ আরশাদ মাদানী হেফাজতের আমীর আল্লামা আহমদ শফীর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেন, তাঁর ইন্তেকালের সংবাদে আমরা ব্যথিত। তিনি হজরত শায়খুল ইসলাম মাদানীর যোগ্য শাগরেদ, খলিফা, মুজায ও আমাদের সবার প্রিয় ছিলেন। মাদানী পরিবারের সঙ্গে তাঁর সম্পর্ক, হৃদ্যতা ও ভালোবাসা ছিল ৫০ বছরের বেশি।

মাওলানা আরশাদ আরও বলেন, বাংলাদেশে তাঁর ছাত্র, ভক্ত অনুরক্তের সংখ্যা অগণিত। ১৯৪৬ সালে দারুল উলুম দেওবন্দ থেকে পাস করে তিনি সারা জীবন ইসলামের প্রচার-প্রসার, দারস-তাদরিস, হাদিস, ফিকাহ, বাইয়াত, সুলুক, ইসলাহ ও তাজকিয়ার জন্য ওয়াক্ফ করে দিয়েছিলেন।

আরশাদ বলেন, বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড—বেফাক ও হেফাজতে ইসলাম বাংলাদেশের চেয়ারম্যান হওয়ার সুবাদে তিনি বাংলাদেশের রাজনীতি, শিক্ষা ও সমাজ গঠনে যোগ্য নেতৃত্বের আসন অলংকৃত করেছেন। তিনি আরও বলেন, বাংলা ও উর্দুতে একাধিক গ্রন্থ রচনা করেছেন আল্লামা শফী। তিনি ছিলেন দেশ ও জাতির কল্যাণ ও মঙ্গলে সদা নিবেদিত একজন আলেমে দ্বীন।

দোয়া মাহফিলে আল্লামা শাহ আহমদ শফী সম্পর্কে পাকিস্তানের সাবেক চিফ জাস্টিস আল্লামা ত্বকী উসমানী হাফিজাহুল্লাহর রেকর্ড করা একটি নসিহত শোনান মাওলানা ইয়ামীন হোসাইন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মুহিব্বুর রহমান বলেন, আল্লামা শফী ইসলামবিরোধী সব অপশক্তির বিরুদ্ধে আমরণ সংগ্রাম করে গেছেন। অনৈসলামিক কর্মকাণ্ড বন্ধ ও ইসলামি প্রচারণার জন্য আল্লামা আহমদ শফী হেফাজতে ইসলাম বাংলাদেশ নামক সংগঠন প্রতিষ্ঠা করেন।

সভায় আল্লামা শফীর মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন শায়খুল হাদিস মাওলানা আবদুর রহিম।