Thank you for trying Sticky AMP!!

করোনা সংক্রমণের রাশ টেনে ধরতে পারে উষ্ণ আর্দ্র আবহাওয়া

উষ্ণ আর্দ্র আবহাওয়া নভেল করোনাভাইরাস সংক্রমণের রাশ টেনে ধরতে পারে। একটি গবেষণাপত্রে বলা হয়েছে, এশিয়ার যে দেশগুলোয় বর্ষা মৌসুম রয়েছে, সে দেশগুলোয় এই ভাইরাস হয়তো কিছুটা কম ছড়াতে পারে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষক কাশিম বুখারিসহ বেশ কয়েকজন বিজ্ঞানী বিশ্বের বিভিন্ন অঞ্চলে কোভিড-১৯ সংক্রমণের তথ্য সংগ্রহ করেছেন এবং আবহাওয়ার দুটি মানদণ্ড তাপমাত্রা ও আর্দ্রতার ভিত্তিতে পরিস্থিতি যাচাই করেছেন।

এসএসআরএনএ এই গবেষণার যে ফলাফল পাওয়া গেছে, তাতে দেখা যাচ্ছে, ২২ মার্চ পর্যন্ত বিশ্বের যে যে অঞ্চলে সার্স-কোভ-২ ছড়িয়েছে, সেসব অঞ্চলের তাপমাত্রা ছিল ৩ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। গবেষকেরা আরও বলছেন, ওই অঞ্চলে প্রতি ঘনমিটারে ওই আবহাওয়ায় আর্দ্রতা ছিল ৪ থেকে ৯ গ্রাম। এমআইটির বিজ্ঞানীরা বলছেন, আক্রান্ত দেশগুলোর গড় তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস।

এই বিশ্লেষণের ভিত্তিতে বিজ্ঞানীরা মনে করছেন, এশিয়ার যে দেশগুলোয় বর্ষা মৌসুম আছে, সে দেশগুলোয় করোনাভাইরাসের সংক্রমণ হয়তো কম হবে। কারণ এই অঞ্চলগুলোয় প্রতি ঘনমিটারে আর্দ্রতার পরিমাণ ১০ গ্রাম পর্যন্ত।

গবেষণায় বলা হয়েছে, এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের ভেতরেও উত্তর-দক্ষিণে ফারাক আছে। উত্তরের দিকের রাজ্যগুলোর তাপমাত্রা কম এবং সেখানে সংক্রমণের হার অপেক্ষাকৃত উষ্ণ দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোর তুলনায় বেশি। টেক্সাস, নিউ মেক্সিকো ও অ্যারিজোনায় সংক্রমণের হার অপেক্ষাকৃত কম। এমনকি ক্যালিফোর্নিয়া যেটি মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় জলবায়ু অঞ্চল, সেখানেও দক্ষিণের তুলনায় উত্তরে আক্রান্ত প্রায় দ্বিগুণ।

আরও পড়ুন:

গরমে কমতে পারে করোনার তীব্রতা?