Thank you for trying Sticky AMP!!

জাতীয় জরুরি অবস্থা ঘোষণার খসড়া করছে হোয়াইট হাউস

ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যাতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন, সেই লক্ষ্যে আদেশের খসড়া তৈরি করছে হোয়াইট হাউস। অভ্যন্তরীণ নথিপত্রের তথ্য পর্যালোচনা করে এই খবর জানিয়েছে সিএনএন।

খবরে বলা হয়, দক্ষিণ সীমান্তে দেয়াল নির্মাণের লক্ষ্যে ৭০০ কোটি মার্কিন ডলারের বেশি সম্ভাব্য তহবিল শনাক্ত করেছে হোয়াইট হাউস।

যুক্তরাষ্ট্রে ফেডারেল সরকারের কর্মবন্ধ বা শাট ডাউন নিরসন প্রশ্নে কংগ্রেস ও হোয়াইট হাউসের মধ্যে একধরনের লড়াই চলছে। এই পরিস্থিতিতে ট্রাম্প তাঁর ক্ষমতা ব্যবহার করে জাতীয় জরুরি অবস্থা জারি এবং সীমান্তে দেয়াল নির্মাণে প্রতিরক্ষা দপ্তরকে নির্দেশ দেওয়ার বিষয়টি উড়িয়ে দেননি। তবে এ ব্যাপারে ট্রাম্পের উপদেষ্টাদের মধ্যে মতভেদ রয়েছে। তাই বিকল্প পরিকল্পনা নিয়ে এগোচ্ছে হোয়াইট হাউস। এতে কংগ্রেসকে এড়ানো যাবে।

প্রেসিডেন্টের ঘোষণাপত্রের খসড়ায় লেখা রয়েছে, বিপুল পরিমাণ ভিনদেশি, যারা প্রতিদিন অবৈধভাবে যুক্তরাষ্ট্রে ঢুকছে, তারা দেশের জাতীয় নিরাপত্তার জন্য প্রত্যক্ষ হুমকি। এ কারণে প্রেসিডেন্টকে জাতীয় জরুরি অবস্থা জারি করতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের সংবিধান ও আইন প্রেসিডেন্টকে যে কর্তৃত্ব দিয়েছে, সে অনুযায়ী তিনি জাতীয় জরুরি অবস্থা জারি করছেন।

মার্কিন সরকারের এক কর্মকর্তা সিএনএনকে বলেছেন, এই খসড়া গত সপ্তাহে হালনাগাদ করা হয়েছে।

বিভিন্ন খাত থেকে জোড়াতালি দিয়ে অর্থ সংগ্রহের কথা ভাবছে প্রশাসন। ট্রেজারি তহবিল, সামরিক নির্মাণ, পেন্টাগনের গণপূর্ত তহবিল, হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের তহবিল থেকে অর্থ টান দেওয়া হতে পারে।

সম্প্রতি ট্রাম্প বলেছেন, তাঁর হাতে বিকল্প আছে, প্রয়োজনে তা ব্যবহার করা হবে। অনেক মানুষ ও সেনাবাহিনী সেটা চায়।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বাজেট বরাদ্দ ইস্যুতে মতবিরোধের জের ধরে গত ২২ ডিসেম্বর থেকে ফেডারেল সরকারের একাংশের কাজকর্ম বন্ধ হয়ে গেছে। ফলে আট লাখ ফেডারেল কর্মী কোনো বেতন পাচ্ছেন না। মেক্সিকোর সঙ্গে নিরাপত্তা ‘দেয়াল’ নির্মাণের জন্য ট্রাম্পের দাবি অনুসারে অর্থ দিতে ডেমোক্র্যাটদের আপত্তি রয়েছে।

আরও পড়ুন: