Thank you for trying Sticky AMP!!

ট্রাম্প-সমর্থক সায়োক সন্দেহজনক সেই প্যাকেটের প্রেরক

আটক সায়োকের গাড়িতে ট্রাম্পের পোস্টার। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট রাজনীতিকের ঠিকানায় সন্দেহজনক প্যাকেট পাঠানোর ঘটনায় সিজার আলতেরি সায়োক নামের ফ্লোরিডার এক ব্যক্তিকে আটক করা হয়েছে। প্যাকেট বিস্ফোরক দ্রব্য রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমের কার্যক্রম দেখে বোঝা গেছে, তিনি রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক। ডেমোক্র্যাটদের তিনি ঘৃণা করেন।

এএফপির খবরে জানানো হয়, স্থানীয় সময় গতকাল শুক্রবার ফ্লোরিডার আভেনচুরা থেকে সায়োককে (৫৬) আটক করা হয়। মার্কিন কেন্দ্রীয় অপরাধ তদন্ত সংস্থার (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার ওরে বলেন, সায়োক নিবন্ধিত রিপাবলিকান। অতীতে তিনি অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত ছিলেন। তাঁকে ৪৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তাঁর বিরুদ্ধে আরও অভিযোগ আসতে পারে।

এফবিআইয়ের কর্মকর্তারা গত বৃহস্পতিবার ফ্লোরিডা অঙ্গরাজ্যের একটি ডাকঘরে তল্লাশি চালান। এরপর গতকাল ফ্লোরিডা থেকেই সায়োককে আটক করা হয়েছে। এফবিআই জানায়, বিভিন্নজনের কাছে সন্দেহজনক ১২টি প্যাকেট পাঠানোর ঘটনায় তিনিই সম্ভবত একমাত্র হোতা। ফ্লোরিডার প্ল্যান্টেশন শহরে গাড়ির যন্ত্রাংশ বিক্রির একটি দোকান থেকে তাঁকে আটক করা হয়েছে।

সন্দেহজনক প্যাকেট পাঠানো হয় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, হলিউড অভিনেতা রবার্ট ডি নিরোসহ আটজনের ঠিকানায়, যাঁরা দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচক। এ ঘটনা যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে তুমুল আলোচনার জন্ম দেয়।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, বিরোধী রাজনীতিকদের কাছে পাঠানো প্যাকেটের কিছু ফ্লোরিডার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর মিয়ামির একটি ডাকঘর থেকে পাঠানো হয়ে থাকতে পারে।

টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, সায়োক কারাগারে রয়েছেন। তিনি হাতাহীন কালো রঙের শার্ট পরে আছেন। তাঁর দেহ যথেষ্ট পেশিবহুল। এর আগেও সায়োককে বেশ কয়েকবার আটক করা হয়েছে। তাঁর বিরুদ্ধে বোমা হামলার হুমকি, চুরি, গৃহে সহিংসতা, ব্যাংক ডাকাতিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।

ফেসবুক পেজে সায়োক নিজের রাজনৈতিক মতাদর্শ প্রকাশ করেছেন। টুইটার অ্যাকাউন্টে তিনি নিজেকে ট্রাম্প সমর্থক বলে দাবি করেন। ডেমোক্র্যাটবিরোধী হিসেবে প্রচার চালান। ফ্লোরিডায় ট্রাম্পের সমাবেশে অংশ নিতে দেখা গেছে সায়োককে। লাল রঙের পোশাক পরে তিনি সেখানে ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ বলে প্রচার চালান।

ফোর্ট লডারডেল নামে পিৎজা রেস্তোরাঁর ব্যবস্থাপক দেবরা গুরেঘিয়ান বলেন, সায়োক ট্রাকচালক ছিলেন। বিভিন্ন জায়গায় তিনি পিৎজা সরবরাহ করতেন। তিনি খুব রাগী ছিলেন। বিশ্ববাসী—বিশেষ করে কালো, ইহুদি ও সমকামীদের তিনি ঘৃণা করতেন।

সায়োক ট্রাম্পের ঘোর সমর্থক। বেশির ভাগ টুইটে তিনি ট্রাম্পকে সমর্থন জানিয়েছেন। ডেমোক্র্যাটদের প্রতি ঘৃণা জানিয়েছেন। সায়োক নিজেকে ফুটবল খেলোয়াড়, কুস্তিগির হিসেবে দাবি করেছেন।