Thank you for trying Sticky AMP!!

ভালুকের ছবি তোলায় মার্কিন নারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা

রয়টার্স প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের ওয়াইয়োমিং অঙ্গরাজ্যের ইয়োলোস্টোন ন্যাশনাল পার্কে গিয়েছিলেন সামান্থা ডেহরিং নামের এক নারী। সেখানে বেড়াতে গিয়ে একটু বাড়াবাড়ি করে ফেলেন তিনি। পার্কের নিয়ম-নীতির তোয়াক্কা না করেই ছবি তুলতে চলে যান একটি গ্রিজলি ভালুকের খুব কাছাকাছি। এর জের ধরে তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে।

আজ শনিবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি অনলাইনের খবরে বলা হয়, চলতি বছরের ১৫ মে ইলিনয় অঙ্গরাজ্যের বাসিন্দা সামান্থা একটি পর্যটক দলের সঙ্গে ওই পার্কে বেড়াতে যান। এ সময় সেখানে একটি গ্রিজলি ভালুক (উত্তর আমেরিকার বাদামি রঙের ভালুক) ও তার দুই ছানার দেখা মেলে। সামান্থা ছুটে যান ছবি তুলতে। কিন্তু ইয়োলোস্টোন ন্যাশনাল পার্কে প্রাণীদের ৩০০ ফুটের মধ্যে যাওয়া ভ্রমণকারীদের জন্য একেবারেই নিষেধ।

ইন্টারনেটে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, ছবি তুলতে যাওয়ার সময় সামান্থাকে সতর্ক করা হয়। তবে তা তিনি গায়ে মাখেননি। একপর্যায়ে ভালুক ও তার ছানা দুটি সামান্থার দিকে তেড়ে আসে। এর পরপরই তিনি ভ্রমণকারীদের গাড়িতে ফিরে আসেন। ঘটনাস্থলে থাকা প্রত্যক্ষদর্শীরাও তদন্তকারীদের একই তথ্য জানিয়েছেন।

ইয়োলোস্টোন ন্যাশনাল পার্কের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গত ২৫ মে ওই ঘটনার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে। মূলত এ–সংক্রান্ত তথ্য জানতে ছবিটি প্রকাশ করা হয়েছিল। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের অ্যাকাউন্টে ভালুকের ছবি পোস্ট করেন সামান্থা। ওই ছবির সূত্র ধরেই পুলিশ তাঁর পরিচয় জানতে পারে। এরপরই সামান্থার বিরুদ্ধে মার্কিন আইনি পদক্ষেপ নেওয়া হয়। কারণ, ফেডারেল আইন অনুসারে কোনো বন্য প্রাণী স্পর্শ করা, খাওয়ানো, ভয় দেখানো বা ইচ্ছাকৃতভাবে বিরক্ত করা অপরাধ। তাঁকে আগামী ২৬ আগস্ট আদালতে হাজিরা দিতে বলা হয়েছে।