Thank you for trying Sticky AMP!!

মাহবুব হাসানের 'সিলেক্টেড পোয়েমস' আমাজনে

কবি মাহবুব হাসানের (১৯৫৪) কবিতার ইংরেজি অনুবাদ ‘সিলেক্টেড পোয়েমস’ সম্প্রতি আমাজন ডট কম রিলিজ করেছে। ১১ অক্টোবর থেকে আমাজন এটি বিক্রি শুরু করেছে।
আমাজন সূত্র জানিয়েছে, পৃথিবীর যেকোনো দেশ থেকে কেউ ফরমায়েশ দিলে বইটি পৌঁছে দেওয়া হয়। নিউইয়র্কভিত্তিক অলাভজনক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ঊনবাঙাল বইটির প্রকাশক।
মাহবুব হাসান গত শতকের সত্তরের দশকের একজন কবি। মুক্তিযুদ্ধ-উত্তর বাংলাদেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক ও সাংস্কৃতিক উত্তরাধিকার তিনি বহন করছেন তাঁর কবিতায়। বহমান সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকারকে মাহবুব হাসান নতুন করে নির্মাণ করেন। লোকজ মোটিফ ব্যবহারে তাঁর কবিতা বাহন হয়ে ওঠে উত্তরাধুনিক কালের নতুন বীক্ষার। সিলেক্টেড পোয়েমসে তারই প্রতিফলন দেখা যাবে।
১৩৭ পৃষ্ঠার সিলেক্টেড পোয়েমসে অন্তর্ভুক্ত হয়েছে একশটি কবিতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্যের প্রজ্ঞাবান শিক্ষক ও লেখক ড. সৈয়দ মনজুরুল ইসলামের একটি বিশ্লেষণাত্মক রচনাও অন্তর্ভুক্ত হয়েছে। রচনাটি মাহবুব হাসানের কবিতার স্বরূপ অনুধাবনে বিভাষী পাঠকের সহায়ক হবে।
মাহবুব হাসানের সিলেক্টেড পোয়েমসের কবিতাগুলো অনুবাদ করেছেন তরুণ অনুবাদক ইমরান খান। তিনি কিছুকাল পড়াশোনো করেছেন অস্ট্রেলিয়ার সিডনি ও ঢাকায়। তাঁর বিদ্যায়তনিক পড়াশোনো ডিজিটাল জার্নালিজম নিয়ে। ফিল্ম, শর্টফিল্ম, স্ক্রিপটিং, এডিটিং, ডিরেকশন ইত্যাদি ছিল তাঁর শিক্ষার বিষয়।
সিলেক্টেড পোয়েমসের প্রচ্ছদ এঁকেছেন নিউইয়র্ক প্রবাসী শিল্পী রাগীব আহসান।