Thank you for trying Sticky AMP!!

চাকরি হারালেন চ্যাটজিপিটির উদ্ভাবক ওপেনএআইয়ের সিইও

স্যাম অল্টম্যান

আলোচিত চ্যাটজিপিটি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান চাকরি হারিয়েছেন। প্রতিষ্ঠানটি গতকাল শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে স্যাম অল্টম্যানের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতি দেখা দেওয়ায় তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে।

স্যামের বয়স ৩৮ বছর। যুক্তরাষ্ট্রের মিসৌরিতে তাঁর জন্ম। বিশ্বখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন তিনি।  বছরখানেক আগে চ্যাটজিপিটি বাজারে ছেড়ে প্রযুক্তিজগতে খ্যাতি পায় স্যামের ওপেনএআই। এই জগতে তারকা বনে যান স্যাম।

চ্যাটজিপিটি একটি শক্তিশালী মেশিন লার্নিং মডেল বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে যন্ত্রের শেখা।  ভাষা ইনপুট হিসেবে দিলে চ্যাটজিপিটি সেটি বুঝতে পারে এবং সেই কথার প্রতিক্রিয়াও জানাতে পারে।

ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ বিবৃতিতে জানায়, যথাযথ পর্যালোচনাপ্রক্রিয়া মেনে স্যামের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি (স্যাম) পরিচালনা পর্ষদের সঙ্গে খোলাখুলি যোগাযোগ করছিলেন না। একটা দূরত্ব জিইয়ে রেখেছিলেন, যা প্রতিষ্ঠান পরিচালনায় তাঁর সক্ষমতাকে বাধাগ্রস্ত করছিল।

Also Read: চ্যাটজিপিটি কী, কেন এটি বিস্ময়কর উদ্ভাবন

বিবৃতিতে বলা হয়েছে, ওপেনএআইকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে স্যামের সক্ষমতা নিয়ে পরিচালনা পর্ষদের আস্থার ঘাটতি দেখা দিয়েছে। এ কারণে তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে।

আলোচিত-সমালোচিত চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তিজগতে বড় ধরনের প্রতিযোগিতার সূচনা করেন স্যাম। মেটা, মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টরা বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশে।

Also Read: চ্যাটজিপিটি: এসেছে নতুন সংস্করণ চ্যাটজিপিটি–৪

ওপেনএআইয়ের বিকাশে স্যাম অল্টম্যানের অবদান স্মরণ করে তাঁকে ধন্যবাদ জানিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। বিবৃতিতে বলা হয়েছে, ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মিরা মুরাতি অন্তর্বর্তীকালীন সময়ের জন্য প্রতিষ্ঠানের সিইওর দায়িত্ব পালন করবেন।