Thank you for trying Sticky AMP!!

পদের নাম ‘ইঁদুর জার’, বেতন ১ লাখ ৭০ হাজার ডলার

ইঁদুর প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের মেয়র এরিক অ্যাডামস নতুন এক চাকরির প্রস্তাব দিয়েছেন। প্রাতিষ্ঠানিক টুইটারে দেওয়া চাকরির ওই বিজ্ঞাপনে মেয়র শহরের ইঁদুর তাড়ানোর জন্য বছরে ১ লাখ ৭০ হাজার ডলার বেতন দেবেন বলে জানিয়েছেন। খবর এনডিটিভির

এই নতুন পদের নাম দেওয়া হয়েছে ‘ইঁদুর জার’। ১৯১৭ সালের পূর্বে রাশিয়ার সম্রাটদের জার বলা হতো। গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে মেয়র অ্যাডামস বলেন, ‘আমি ইঁদুরের মতো অন্য কোনো প্রাণীকে ঘৃণা করি না।’ ওই টুইটে মেয়র আরও বলেন, ‘নিউইয়র্কে বাড়তে থাকা ইঁদুর তাড়ানোর জন্য যদি আপনার কাছে ব্যবস্থা ও পরিকল্পনা থাকে এবং আপনি যদি ইঁদুর নিধন করতে পারেন তাহলে স্বপ্নের চাকরি আপনার জন্য অপেক্ষা করছে।’

চাকরির ওই বিজ্ঞাপনে প্রার্থীর আরও কিছু যোগ্যতা চাওয়া হয়েছে। নগর পরিকল্পনা, প্রকল্প ব্যবস্থাপনা ও সরকারি কাজের অভিজ্ঞতাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। এই পদে যেসব দায়িত্ব রয়েছে তা হলো নেতৃত্ব, ইঁদুর নিধনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন, পরিশ্রমী ও কৌশলী হওয়া।

নিয়োগের ৯০ দিনের মধ্যে চাকরিজীবীকে শহরের বাসিন্দা হতে হবে বলে বিজ্ঞাপনে শর্ত দেওয়া হয়েছে। এ ছাড়া প্রার্থীর স্নাতক ডিগ্রি ও সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকতে হবে।  তাঁর কৌতুকবোধ থাকতে হবে।

নিউইয়র্ক পোস্টের খবর অনুসারে নিউইয়র্কে দুই বছর আগের তুলনায় এ বছরের প্রথম আট মাসে ইঁদুরের সংখ্যা ৭০ শতাংশ বেড়ে গেছে। ইঁদুরের উৎপাত নিয়ে নগরবাসীদের অভিযোগ রয়েছে। নগর পরিচ্ছন্নতা অভিযানের অংশ হিসেবে মেয়র ইঁদুর নিধনের জন্য শীর্ষ কর্মকর্তাকে নিয়োগ দিতে চাইছেন।

চাকরির ওই বিজ্ঞাপনে বলা হয়েছে ইঁদুরের মাধ্যমে অনেক রোগ ছড়ায়। ঘরবাড়ি ধ্বংস হয়। রান্নাঘরেও উৎপাত করে ইঁদুর। মেয়রের কার্যালয়ের ওই পোস্টে আরও বলা হয়েছে, ইঁদুররা চাকরির এই বিজ্ঞাপন পছন্দ নাও করতে পারে। তবে ৮৮ লাখ নিউইয়র্কবাসী ও নগর কর্তৃপক্ষ ইঁদুর নিধন, পরিচ্ছন্নতা অভিযান ও প্লেগের মতো মহামারি রোধে একসঙ্গে কাজ করতে প্রস্তুত।