Thank you for trying Sticky AMP!!

রাস্তা, বাড়ির আশপাশ জুড়ে ঝিঁঝিপোকা, মানুষ কুপোকাত

ঝিঁঝিপোকা ছড়িয়ে আছে দেয়ালে

শহরে পোকার আক্রমণ নতুন কিছু নয়। কিংবা কোনো খেতে পোকার আক্রমণও নতুন কিছু নয়। কিন্তু যুক্তরাষ্ট্রের নেভাদার এলকো এলাকায় যা ঘটল, তা নতুনই বলা যায়। সেখানে আক্রমণ করেছিল ঝিঁঝিপোকা।

বলা হচ্ছে, এতে কোনো ফসলের ক্ষতি হয়নি। হয়নি অন্য কিছুর ক্ষতি। তবে লাখো পোকা আশ্রয় নিয়েছে রাস্তায়, বাড়ির আশপাশে। এতে মানুষ চলাচলের সাময়িক অসুবিধার সৃষ্টি হয়েছে।

এ ঘটনার ভিডিওতে দেখা যায়, মানুষের বাড়ির আশপাশে ছড়িয়ে আছে ঝিঁঝিপোকা। এমনকি বাড়ির পাশে রাখা গাড়ির চারপাশ ভরে গেছে ঝিঁঝিপোকায়। খবর বলা হচ্ছে, এই পোকার উৎপাতে সেখানকার একটি হাসপাতালের প্রবেশমুখও বন্ধ করে দেওয়া হয়েছে।

পোকার এমন অবাধ বিচরণে বিরক্ত সাধারণ মানুষ। এ প্রসঙ্গে সেখানকার বাসিন্দা কোলেত রেনোল্ডস সিবিএসকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, এখানে আপনার ভয়ংকর বিরক্ত লাগবে কিংবা অসহায় লাগবে। তিনি বলেন, আপনি যখন বাসার ভেতরে রয়েছেন, তখন মনে হবে বাইরে বৃষ্টি হচ্ছে। কারণ, এগুলো সারাক্ষণ নড়াচড়া করছে; যেটার ওপর পারছে উঠছে, আবার নামছে।

ঝিঁঝিপোকার এমন আগমন নতুন কিছু নয়। কিন্তু লোকালয়ে এত পরিমাণ আসার জন্য তিনি মানুষের পরিবেশদূষণকে দায়ী করেছেন।
নেভাদার কীটতত্ত্ববিদ জেফ নাইট

এদিকে ফসলের ক্ষতি না হলেও কিছু ক্ষতি হচ্ছে। এর কারণে জরুরি সেবা ব্যাহত হচ্ছে। সেখানকার নর্থ ইস্টার্ন নেভাদা রিজিওনাল হসপিটালের কর্মকর্তা স্টিভ ব্রোউস বলেন, কোনো রোগীকে হাসপাতালের ভেতরে নিতে বেশ বেগ পেতে হচ্ছে। কোনো রোগী এলেই বাতাস দেওয়ার ব্লোয়ার মেশিন এবং ঝাড়ু নিয়ে দাঁড়িয়ে থাকতে হচ্ছে, যাতে কোনো পোকা হাসপাতালের ভেতরে প্রবেশ করতে না পারে।

তবে সেখানকার পরিস্থিতির জন্য মানুষকেই দায়ী করছেন নেভাদার কীটতত্ত্ববিদ জেফ নাইট। তিনি বলেন, ঝিঁঝিপোকার এমন আগমন নতুন কিছু নয়। কিন্তু লোকালয়ে এত পরিমাণ আসার জন্য তিনি মানুষের পরিবেশদূষণকে দায়ী করেছেন। মানুষ পোকার আবাস নষ্ট করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করেন তিনি।