Thank you for trying Sticky AMP!!

মাঝ আকাশে হঠাৎ দেখা সর্পিল আলোটি কী

মাঝ আকাশে দেখা যাওয়া সেই সর্পিল আলো।

তারায় ভরা ঝকঝকে আকাশ। হঠাৎ সেখানে দেখা গেল সর্পিল আকারের একটি আলো। মাঝ আকাশে ধীরগতিতে ভেসে চলেছে আলোটি। সেটা ধরা পড়েছে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে অবস্থিত মাউনা কিয়া মানমন্দিরের একটি ক্যামেরায়।

এই ভিডিও প্রকাশের পর শোরগোল পড়ে গিয়েছে। প্রশ্ন দেখা দিয়েছে, আকাশে দেখা পাওয়া রহস্যময় এ আলো আসলে কিসের? এটা কি কোনো গ্যালাক্সি, নাকি অন্য কিছু?

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে গতকাল শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, ঘটনাটি ঘটেছে ১৮ জানুয়ারি। হাওয়াইয়ের মানমন্দির পরিচালিত সুবারু-আশারি ক্যামেরায় রহস্যময় এ আলো ধরা পড়ে। প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ক্যামেরার স্ক্রিনের বাঁ কোনায় ছোট একটি বিন্দুর মতো আলো জ্বলে ওঠে। পরে সেটি কিছুটা বড় হয়ে সর্পিল আকার নেয়, ভেসে চলে।

Also Read: তুরস্কের মাঝ আকাশে মেঘের মতো বস্তুটি কী

মানমন্দিরের পক্ষ থেকে টুইটে জানানো হয়েছে, সুবারু-আশারি স্টার ক্যামেরায় হাওয়াইয়ের মাউনা কিয়ার আকাশে একটি রহস্যময় সর্পিল আকারের আলো ধরা পড়েছে। এটা স্পেস-এক্স কোম্পানির উৎক্ষেপণ করা নতুন কোনো স্যাটেলাইটের আলো হতে পারে।

একই দিন যুক্তরাষ্ট্রের মহাকাশ বাহিনীর (ইউএসএসএফ) জন্য স্পেস-এক্সের একটি গ্লোবাল পজিশনিং স্যাটেলাইট (জিপিএস) উৎক্ষেপণ করা হয়। একটি ফ্যালকন-৯ রকেটে ওই জিপিএস স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। হাওয়াইয়ের আকাশে এর একটি অংশ থেকে নির্গত সর্পিল আকারের আলো ধরা পড়েছে বলে মনে করা হচ্ছে।