Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: প্রথম ম্যারাথন

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১২ সেপ্টেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

একটি ম্যারাথনে অংশ নেওয়া প্রতিযোগীরা

সময়টা ৪৯০ খ্রিষ্টপূর্বাব্দ। আক্রমণ চালিয়ে পারস্যের দখল নেয় গ্রিস। এ জয়ের সংবাদ পৌঁছে দিতে সেই সময়কার গ্রিক ক্যাম্পের সেরা দৌড়বিদ ম্যারাথন থেকে টানা দৌড়ে এথেন্সে যান। ম্যারাথন থেকে এথেন্সের দূরত্ব ৪১ কিলোমিটার। এই একটানা দৌড় থেকেই আধুনিক ম্যারাথন প্রতিযোগিতার নামকরণ করা হয়েছে।

Also Read: ইতিহাসের এই দিনে: ডায়ানার শেষকৃত্য

মায়ে জেমিসন

মহাকাশে প্রথম কৃষ্ণাঙ্গ নারী

মায়ে জেমিসন—পেশায় নভোচারী। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ‘এনডেভার’ নভোযানে মহাকাশ ভ্রমণে যান তিনি। ১৯৯২ সালের এদিনে তাঁর মহাকাশ ভ্রমণের মধ্য দিয়ে রচিত হয় নতুন ইতিহাস। জেমিসন মহাকাশ ভ্রমণে যাওয়া প্রথম আমেরিকান কৃষ্ণাঙ্গ নারী নভোচারী।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

ডুবে যায় ‘আরএমএস লাকোনিয়া’

তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। ১৯৪২ সালের এদিনে জার্মান ডুবোজাহাজের আঘাতে আটলান্টিক মহাসাগরে ডুবে যায় ব্রিটিশ যুদ্ধজাহাজ আরএমএস লাকোনিয়া। এ ঘটনায় প্রাণ হারান ১ হাজার ৪০০-এর বেশি মানুষ।

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার

প্রাচীন চিত্রকর্মের সন্ধান

ফ্রান্সের মন্তিগনাক এলাকায় একটি গুহায় ১৯৪০ সালের এদিনে খুঁজে পাওয়া যায় বেশ কিছু প্রাচীন চিত্রকর্ম। প্রত্নতত্ত্ববিদেরা জানান, গুহার দেয়ালে আঁকা এসব চিত্রকর্ম প্রায় ১৭ হাজার বছরের পুরোনো। মজার বিষয় হলো, প্রাচীন এসব চিত্রকর্ম খুঁজে পেয়েছিল একদল কিশোর। গুহায় গুপ্তধন খুঁজতে গিয়ে এসব চিত্রকর্ম খুঁজে পায় তারা।

Also Read: ইতিহাসের এই দিনে: ইন্টারপোলের যাত্রা শুরু