Thank you for trying Sticky AMP!!

টাইটান বিস্ফোরণের তদন্ত শুরু

পর্যটকবাহী ডুবোযান টাইটান

টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষের কাছে পর্যটকবাহী টাইটান ডুবোযানের বিপর্যয়কর অন্তর্মুখী বিস্ফোরণের ঘটনাটির তদন্ত শুরু করেছে কানাডা। গত শনিবার দেশটির কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

১৮ জুন আটলান্টিক মহাসাগরের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে পাঁচ আরোহী নিয়ে যাত্রা করে পর্যটন ডুবোযান টাইটান। সমুদ্রপৃষ্ঠ থেকে তলদেশের উদ্দেশে যাত্রা শুরুর পৌনে দুই ঘণ্টার মাথায় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে ডুবোযানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

Also Read: টাইটান কেন ভেঙে টুকরা টুকরা হয়ে গেল

এরপর একাধিক দেশ ডুবোযানটির সন্ধানে উদ্ধার অভিযান চালায়। গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড জানায়, মহাসাগরের তলদেশে বিপর্যয়কর অন্তর্মুখী বিস্ফোরণে সাবমেরিনটি ভেঙে টুকরা টুকরা হয়ে গেছে।

কানাডার পরিবহন নিরাপত্তা পর্ষদের (টিএসবি) চেয়ারম্যান ক্যাথি ফক্স বলেন, ‘আমাদের দায়িত্ব হলো কী ঘটেছে ও কেন, তা খুঁজে বের করা এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তির আশঙ্কা বা ঝুঁকি কমাতে কী পরিবর্তন আনা প্রয়োজন, তা খুঁজে বের করা।’

Also Read: টাইটান যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পরই শব্দ শনাক্ত করে মার্কিন নৌবাহিনী

নিউফাউন্ডল্যান্ডের সেন্ট জন’স-এ ক্যাথি সাংবাদিকদের আরও বলেন, ‘আমরা জানি, সবাই কী ঘটেছে জানতে চায়, বিশেষ করে নিহত ব্যক্তিদের পরিবার ও জনগণ।’

এই দুর্ঘটনার পুরো তদন্ত সম্পন্ন করতে দেড় থেকে দুই বছর সময় লাগতে পারে। তদন্ত শুরুর অংশ হিসেবে গত শনিবারই কানাডার পতাকাবাহী জাহাজ ‘পোলার প্রাইস’-এ পৌঁছান টিএসবির তদন্তকারীরা। গতকাল রোববার জাহাজটির যাত্রা শুরুর কথা ছিল।