বাংলাদেশের বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ শুরু হবে আগামী ১৪ ডিসেম্বর, চট্টগ্রাম টেস্ট দিয়ে। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল।

এদিকে ওয়ানডে সিরিজ থেকে রবীন্দ্র জাদেজার সঙ্গে ছিটকে গেছেন যশ দয়ালও। গত সেপ্টেম্বরে ডান হাঁটুতে অস্ত্রোপচার হয়েছিল জাদেজার। বিসিসিআই জানিয়েছে, এখনো সেটি থেকে সেরে উঠতে পারেননি তিনি। দয়ালের চোট পিঠে। ওয়ানডে সিরিজ থেকে ছিটকে যাওয়া জাদেজাকে টেস্ট সিরিজে পাওয়া যাবে কি না, সেটি নিশ্চিত নয়। টেস্ট সিরিজের দলে এখনো আছেন এই অলরাউন্ডার।

জাদেজা ও দয়ালের পরিবর্তে ডাকা হয়েছে ফাস্ট বোলার কুলদীপ সেন ও অলরাউন্ডার শাহবাজ আহমেদকে। প্রাথমিকভাবে আগামীকাল নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে ভারত দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ছিল কুলদীপ ও শাহবাজের। এখন সেখানে না গিয়ে বাংলাদেশ সফরে আসবেন তাঁরা।

২০১৫ সালের পর প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে আসছে ভারত। আগামী ১ ডিসেম্বর বাংলাদেশে এসে পৌঁছানোর কথা তাদের। ৪ ডিসেম্বর মিরপুরে প্রথম ওয়ানডে, দ্বিতীয় ওয়ানডে একই মাঠে ৭ ডিসেম্বর। ১০ ডিসেম্বর সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

বাংলাদেশ সফরে ভারত ‘এ’ দল
অভিমন্যু ঈশ্বরন, রোহান কুন্নুম্মাল, যশস্বী জয়সোয়াল, যশ ঢুল, সরফরাজ খান, তিলক বর্মা, উপেন্দ্র যাদব, সৌরভ কুমার, শ্রীকর ভরত, রাহুল চাহার, জয়ন্ত যাদব, মুকেশ কুমার, নবদীপ সাইনি, অতীত শেঠ, চেতেশ্বর পূজারা ও উমেশ যাদব।

বাংলাদেশ সফরে ভারতের ওয়ানডে দল
রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রজত পাতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠি, ঋষভ পন্ত (উইকেটকিপার), ঈশান কিষাণ (উইকেটকিপার), শাহবাজ আহমেদ, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, দীপক চাহার ও কুলদীপ সেন।