চোটাক্রান্ত ডিফেন্ডার রাফায়েল ভারানকেও কাতারে নিয়ে যাচ্ছেন ফ্রান্স কোচ। ম্যানচেস্টার ইউনাইটেডের এই ডিফেন্ডারও প্রথম ম্যাচের আগেই প্রস্তুত হয়ে যাবেন বলে বিশ্বাস ফরাসি কোচের, ‘শারীরিক অবস্থা তো বদলে দেওয়া যাবে না। তবে আমাদের প্রথম ম্যাচ যেহেতু ২২ তারিখ, প্রস্তুতির জন্য এক সপ্তাহ সময় পাব।’

ফ্রান্সের বিশ্বকাপ দলে রাখা হয়েছে অলিভিয়ের জিরুকেও। ২০২১ ইউরোর পর এসি মিলান স্ট্রাইকারকে দলে ডাকা হলো এই প্রথম। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সব ম্যাচে খেললেও কোনো গোল করতে পারেননি তিনি।

এই দল নিয়ে বিশ্বকাপের শিরোপা ধরে রাখার বিষয়ে প্রত্যয়ী ফ্রান্স কোচ দেশম, ‘আমাদের সামনে অনেক বড় চ্যালেঞ্জ। বিশ্বকাপের চেয়ে তো বড় কিছু নেই। তবে খেলোয়াড়দের ওপর আমার বিশ্বাস আছে।’

২২ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ফ্রান্সের কাতার অভিযান। ‘ডি’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়নদের অপর দুই প্রতিপক্ষ ডেনমার্ক (২৬ নভেম্বর) ও তিউনিসিয়া (৩০ নভেম্বর)।

২০২২ বিশ্বকাপে ফ্রান্স দল:

গোলরক্ষক: আলফোনসে আরিওলা, হুগো লরিস, স্টিভ মানদানা।

ডিফেন্ডার: লুকাস হার্নান্দেজ, থিও হার্নান্দেজ, প্রেসনেল কিমপেম্বে, ইব্রাহিমা কোনাতে, জুলেস কুন্দে, বেঞ্জামিন পাভার, উইলিয়াম সালিবা, দায়ত ইউপামেকানো, রাফায়েল ভারানে।

মিডফিল্ডার: এদুয়ার্দো কামাভিঙ্গা, ইউসুফ ফোফানা, মাতেও গিনদোজি, আদ্রিয়েন র‍্যাবিয়ট, অরলিয়েন চুয়ামেনি, জর্দান ভেরেতুত।

ফরোয়ার্ড: করিম বেনজেমা, কিংসলে কোম্যান, উসমান দেম্বেলে, অলিভিয়ের জিরু, আঁতোয়ান গ্রিজম্যান, কিলিয়ান এমবাপ্পে ও ক্রিস্তোফার এনকুনকু।