বার্সেলোনা থেকে ধারে অ্যাস্টন ভিলায় এসেছেন এ বছরের জানুয়ারিতে। ২০২১-২২ মৌসুমের বাকি অংশে ১৯ ম্যাচ খেলে ৫ গোলও করেন। নতুন মৌসুমে তাঁকে স্থায়ীভাবে দলভুক্ত করা হয়। কিন্তু এরপর আর গোল তো নয়ই, গোলে সহায়তাও করতে পারছেন না। চলতি মৌসুমে এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছেন কুতিনিও, গোল এবং সহায়তা দুটিই এখনো শূন্য।

রোববার ইউনাইটেডের বিপক্ষে ম্যাচে কুতিনিয়োর দলে না থাকা তাই অবাক হওয়ার মতো ছিল না। তবে ম্যাচ শেষে নতুন কোচ এমিরি দেন চোটের খবর, ‘ও চোটে আক্রান্ত। আমি জানি না, কত দিন মাঠের বাইরে থাকতে হবে। তবে বিশ্বকাপ বিরতির পর খেলা শুরুর আগপর্যন্ত খেলতে পারবেন না। চোটটা পেশির। দীর্ঘ সময়ের জন্যই মাঠের বাইরে থাকতে হবে।’

ব্রাজিলের হয়ে ২০১৮ বিশ্বকাপে অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন কুতিনিও। গ্রুপ পর্বে সুইজারল্যান্ড ও কোস্টারিকার বিপক্ষে ২ গোলের পর কোয়ার্টার ফাইনালে একটিতে সহায়তা করেন। ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বে করেন ২ গোল। তবে চলতি বছরের ফর্ম অনুকূলে না থাকায় কাতারে খেলা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। যেটি দল ঘোষণার আগে চোটই মীমাংসা করে দিল।

কুতিনিওর জায়গায় বিশ্বকাপে জায়গা পেতে পারেন ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোতে খেলা এভারটন রিবেইরো।

কাতার বিশ্বকাপে ব্রাজিলের অভিযান শুরু হবে ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। ‘জি’ গ্রুপে অপর দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড (২৮ নভেম্বর) ও ক্যামেরুন (২ ডিসেম্বর)।