গ্রুপ: এফ

রিয়াল মাদ্রিদ ৫-১ সেলটিক

আগের ৫ ম্যাচের কোনোটিতে জয় না পাওয়া সেলটিক রিয়ালের জন্য চ্যালেঞ্জই ছিল না। বরং সান্তিয়াগো বার্নাব্যুর ম্যাচটি ছিল গ্রুপে নিজেদের খেলা আরও ঝালিয়ে নেওয়ার। ম্যাচের ৬ ও ২১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সেটিই শুরু করেন লুকা মদরিচ ও রদ্রিগো। দ্বিতীয়ার্ধে গোল পেয়ে যান আরও ৩ জন—মার্কো অ্যাসেনসিও, ভিনিসিয়ুস জুনিয়র ও ফেদে ভালভার্দে। শেষ দিকে স্কটিশ ক্লাবটির হয়ে একটি গোল শোধ দেন বদলি নামা জোতা।

জেনে রাখা ভালো: ঘরের মাঠে খেলা চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের সর্বশেষ ৪৩ ম্যাচের ৪২টিতেই গোল করেছে রিয়াল মাদ্রিদ।

শাখতার ০-৪ লাইপজিগ

ইউক্রেনিয়ান ক্লাব শাখতারের ‘হোম ম্যাচ’টি হয়েছে পোল্যান্ড রাজধানী ওয়ারশতে। একপেশে ম্যাচে ৬২ মিনিটের মধ্যেই তিন গোল পেয়ে যায় লাইপজিগ। গোল তিনটি করেন ক্রিস্টোফার এনকুনকু, আন্দ্রে সিলভা ও ডমিনিক সোবোজলাই। শাখতারের আত্মঘাতী গোল করেন ভ্যালেরি বনদার।

জেনে রাখা ভালো: চ্যাম্পিয়নস লিগে এ নিয়ে টানা চার ম্যাচ জিতল লাইপজিগ- যা জার্মান ক্লাবটি আগে কখনো পারেনি।

গ্রুপ–এফ পয়েন্ট তালিকা

গ্রুপ: জি

ম্যানচেস্টার সিটি ৩-১ সেভিয়া

শেষ পর্যন্ত ম্যানচেস্টার সিটির জয়টা ২ গোল ব্যবধানে। কিন্তু শুরুতে এগিয়ে গিয়েছিল সেভিয়াই। ইতিহাদে ৩১ মিনিটে স্প্যানিশ ক্লাবটিকে এগিয়ে দেন রাফা মির। তবে দ্বিতীয়ার্ধে সিটির হয়ে পরপর গোল করে জয় নিশ্চিত করেন রিকো লুইস, হুলিয়ান আলভারেজ ও রিয়াদ মাহরেজরা।

জেনে রাখা ভালো: ১৭ বছর ৩৬৪ দিন বয়সে চ্যাম্পিয়নস লিগে প্রথম গোল করেছেন রিকো লুইস। ২০০৫ সালে লিঁওতে খেলার সময় ১৭ বছর ৩৫২ দিন বয়সে গোল করেছিলেন করিম বেনজেমা।

কোপেনহেগেন ১-১ ডর্টমুন্ড

প্রথম ৫ ম্যাচে ১১ গোল হজম করলেও প্রতিপক্ষের জালে একটিও দিতে পারেনি কোপেনহেগেন। ডেনমার্কের ক্লাবটি চ্যাম্পিয়নস লিগে প্রথম গোলের দেখা পেয়েছে গ্রুপ পর্বের শেষ ম্যাচে। ৪১ মিনিটে গোলটি করেন আরনার হারাল্ডসন। এর আগে ২৩ মিনিটেই ডর্টমুন্ডকে এগিয়ে দিয়েছিলেন জিওভান্নি রেইনা। ম্যাচ শেষ পর্যন্ত প্রথমার্ধের দুই গোলেই শেষ হয়।

জেনে রাখা ভালো: চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বে ঘরের মাঠে খেলা সর্বশেষ ১৫ ম্যাচের মাত্র ১টিতে হেরেছে কোপেনহেগেন, সর্বশেষটি পাঁচটিতেই ড্র করেছে দলটি।

গ্রুপ–জি পয়েন্ট তালিকা

গ্রুপ: এইচ

জুভেন্টাস ১-২ পিএসজি

যা হতে পারত গ্রুপের অন্যতম আকর্ষণীয় ম্যাচ, সেটিই ছিল স্রেফ আনুষ্ঠানিকতার। আগেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে যাওয়া জুভেন্টাস শেষ ম্যাচে সান্ত্বনার জয়ও পায়নি। ১৩ মিনিটেই কিলিয়ান এমবাপ্পের দারুণ এক গোলে এগিয়ে যায় পিএসজি। ৩৯ মিনিটে সেটি শোধও করেন লিওনার্দো বোনুচ্চি। কিন্তু ৬৯ মিনিটে বদলি নামা নুনো মেন্ডেসের গোলে জয়ের রসদ পেয়ে যায় প্যারিসের ক্লাবটি।

জেনে রাখা ভালো: চ্যাম্পিয়নস লিগে এমবাপ্পের গোল এখন ৪০টি। ২৩ বছর ৩১৭ দিনে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি। ৪০ গোল করতে মেসির আরও ১৮৭ দিন বেশি লেগেছিল।

ম্যাকাবি হাইফা ১-৬ বেনফিকা

বেনফিকা ৬ গোলের পাঁচটিই করেছে শেষ ৩১ মিনিটের মধ্যে। পিএসজির সঙ্গে পয়েন্ট সমান হলেও ৬-১ ব্যবধান নিয়ে গ্রুপসেরাও হয়েছে পর্তুগিজ ক্লাবটি।

জেনে রাখা ভালো: চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে এবারই প্রথম ১৪ পয়েন্ট তুলেছে বেনফিকা।ন্ট তালিকা

গ্রুপ–এইচ পয়েন্ট তালিকা