বিষয়

নদীর নাব্যতা

নদীর নাব্যতা

নারায়ণগঞ্জে খননে প্রাণ ফিরে পাচ্ছে শীতলক্ষ্যা

বছরের পর বছর দখলে সংকীর্ণ হওয়া নদীতীর খননে প্রাণ ফিরে পাচ্ছে শীতলক্ষ্যা। ইতিমধ্যে অবৈধ দখলমুক্ত করে সেখানে নদীর প্রায় দেড় কিলোমিটার এলাকা ১০৫ ফুট খনন (প্রশস্ততা) করা হয়েছে।

নারায়ণগঞ্জে খননে প্রাণ ফিরে পাচ্ছে শীতলক্ষ্যা

দক্ষিণাঞ্চলের ৩১টি নৌপথের মধ্যে ২৭টি নাব্যতাসংকটে

নাব্যতা সংকটে রয়েছে দক্ষিণাঞ্চলের নৌপথগুলো। এতে নৌযান চলাচল হুমকিতে পড়েছে। বরিশাল বিভাগে ৩১টি নৌপথের মধ্যে মাত্র চারটিতে নৌযান চলাচলের পর্যাপ্ত নাব্যতা আছে। বাকি ২৭টি নৌপথে নৌ চলাচল মারাত্মকভাবে ...

দক্ষিণাঞ্চলের ৩১টি নৌপথের মধ্যে ২৭টি নাব্যতাসংকটে

যমুনার ডুবোচরে ২৫ জাহাজ আটকা, স্থবির বাঘাবাড়ী নৌবন্দর

এভাবে চলতে থাকলে উত্তরাঞ্চলজুড়ে তেল ও সারের মারাত্মক সংকট দেখা দিতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

পাবনার বেড়া উপজেলার পেঁচাকোলা পয়েন্টে যমুনার ডুবোচরে আটকা পড়ে আছে অন্তত ২৫টি জাহাজ। মঙ্গলবার তোলা ছবি

দক্ষিণের ১৪৭৫ কিলোমিটার নৌপথ খননে সমীক্ষা শেষ

বরিশালসহ দক্ষিণাঞ্চলের ১ হাজার ৪৭৫ কিলোমিটার নৌপথের নাব্যতা ফিরিয়ে আনতে খনন ও পুনরুদ্ধার প্রকল্পের সমীক্ষা শেষ হয়েছে। আজ মঙ্গলবার সমীক্ষার প্রতিবেদন আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে।

দক্ষিণের ১৪৭৫ কিলোমিটার নৌপথ খননে সমীক্ষা শেষ

সেতু প্রকৌশলবৃত্তান্ত

বাংলাদেশ পরিপ্রেক্ষিত

বাংলাদেশে নদ-নদীগুলো ছড়িয়ে আছে জালের মতো। নদীগুলো প্রকৃতিকে করেছে শোভামণ্ডিত। এই ভূখণ্ডকে করেছে ঐশ্বর্যমণ্ডিত। ঐতিহাসিকভাবেই এই অঞ্চলের নদ-নদীর গতি–প্রকৃতি ও প্রবাহ জটিল

চিত্র ১: একটি সেতুর বিভিন্ন অংশ: ১. অ্যাপ্রোচ ভায়াডাক্ট ২. ছোট স্প্যান ৩. বড় স্প্যান ৪. এক্সপানশন জয়েন্ট ৫. গার্ডার ৬. পিয়ার ক্যাপ ৭. বিয়ারিং ৮. মূল সেতু ৯. পিয়ার ১০. পাইল ক্যাপ ১১. পাইল ১২. মাটিক্ষয় ১৩. নৌযান চলাচলের জন্য উন্মুক্ত ফাঁক ১৪. নরম মাটি ১৫. মিহি বালুমাটি ১৬. মোটা বালু ১৭. বর্ষাকালে পানির স্তর  ১৮. শীতকালে পানির স্তর

খননেও মিলছে না সমাধান নৌযান চলাচল ব্যাহত

শীত মৌসুম শুরু না হতেই ঢাকার সঙ্গে বরিশালসহ দক্ষিণাঞ্চলের যোগাযোগের নৌপথগুলোতে নাব্যতা-সংকট শুরু হয়েছে। নাব্যতা ফেরাতে প্রতিবছর নদী খনন হলেও বছর না ঘুরতেই তা আগের অবস্থায় ফিরে যাচ্ছে। এ বছর বরিশাল, ...

খননেও মিলছে না সমাধান নৌযান চলাচল ব্যাহত

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথ

তিন দিন পরে সীমিত আকারে চলাচল করছে ফেরি, সংকট কাটেনি

সিলেটগামী পণ্যবাহী ট্রাকের চালক কামরুল হাসান বলেন, ‘ঘাটে এসেছি সাত দিন পার হয়ে গেল। এখানেই নাওয়া, খাওয়া, ঘুম। তিন দিন একটাও ফেরি চলে নাই। আজ দুই–তিনটা ফেরি চললেও তাতে আমাদের জায়গা হয়নি।’

মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাট। নাব্যতাসংকটে এখান থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌরুটে গত তিন দিন বন্ধ ছিল ফেরি চলাচল

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল আবারও বন্ধ

নৌ চ্যালেনমুখে পরপর তিনটি ফেরি ডুবোচরে আটকে পড়ায় আজ সোমবার বেলা সাড়ে ৩টার পর থেকে ফেরি চলাচল সাময়িক স্থগিত রেখেছে ঘাট কর্তৃপক্ষ।

মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাট। নাব্যতাসংকটে এখান থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌরুটে বন্ধ রয়েছে ফেরি চলাচল

শিমুলিয়া-কাঁঠালবাড়ি

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ফেরি চলাচল

আট দিন বন্ধ থাকার পর ফেরি চলাচল শুরুর দুই দিন যেতেই আবারও অনির্দিষ্টকালের জন্য শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল বন্ধ হলো।

নাব্যতা-সংকটের কারণে মাদারীপুরের কাঁঠালবাড়ি ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে আট দিন ধরে ফেরি চলাচল বন্ধ ছিল। ৯ সেপ্টেম্বর কাঁঠালবাড়ি ঘাটে

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথ

নাব্যতা-সংকটে ফের ফেরি চলাচল বন্ধ

রোববার সকাল থেকেই এই নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছিল। সকালে কাঁঠালবাড়ি ঘাট থেকে দুটি কে-টাইপ (ছোট) ফেরি শিমুলিয়ার উদ্দেশে ছেড়ে যায়। তবে শিমুলিয়া থেকে কোনো ফেরি আসেনি।

নাব্যতা-সংকটে ফের ফেরি চলাচল বন্ধ
আরও