সব

নাহিদ হাসান

পুকুর–দিঘির দেশের উগান্ডাযাত্রা

১৮ লাখ দিঘির দেশ বাংলাদেশ। নদী গড়েছে দেশ আর পুকুর গড়েছে গ্রাম-শহর। মহেঞ্জোদারো-হরপ্পার স্নানঘর, পাকা কুয়া, ইট বাঁধানো পুকুরই প্রমাণ করে ইতিহাসের...
মতামত ০৭ অক্টোবর ২০১৯ মন্তব্য

ভাওয়াইয়া এক্সপ্রেসের জন্য অপেক্ষা

২০১৩ সাল। চিলমারী বন্দর থেকে ঢাকা পর্যন্ত একটি আন্তনগর ট্রেনের আন্দোলন শুরু হয়। সংগঠনের নাম রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি। এর আগে উলিপুর...
মতামত ২৫ সেপ্টেম্বর ২০১৯ মন্তব্য

ধানে গেল বানে গেল, পাটেও যায় যায়

এখনো ধানের দাম মণপ্রতি ৪৫০ টাকা। আর্দ্রতার দোহাইয়ে ধান নেয়নি খাদ্যগুদাম কর্তৃপক্ষ। মধ্যম আয়ের দেশ, অথচ সরকারের সব ধরনের ধান কেনার সামর্থ্য নেই!...
মতামত ২৯ আগস্ট ২০১৯ মন্তব্য

উত্তরবঙ্গ কাঁদছে, ‘কেউ নেই তেমাথায়’

মানুষ ছুটছে। জেলা বোর্ডের সড়ক সবচেয়ে উঁচু। প্রথমে সবাই সেখানে আশ্রয়ের আশায় গিয়েছিলেন। সেই সড়কে এখন কোমরপানি। ঘরে চাল আছে, কিন্তু রাঁধবেন কোথায়?...
মতামত ২৭ জুলাই ২০১৯ মন্তব্য

‘এক অ্যাঁজলা পানি দেও বাহে’

কদিন আগে ধানের দামে ভুগেছি, এখন পানিতে মরছি। ঘরে ঘরে পানি, ঘরে ঘরে পানির জন্য হাহাকার। পানিতে ডুবে গেছে প্রায় পুরো কুড়িগ্রাম। প্রায় ৮০ ভাগ নলকূপ...
মতামত ১৯ জুলাই ২০১৯ মন্তব্য

শিল্পায়ন অটোমেশনে, না পরম্পরায়?

গত ৩০ মে ২০১৯ খ্রি. তারিখে ‘বড় ও মাঝারি শিল্পকারখানা কমেছে’ শীর্ষক বিবিএসের একটি জরিপ দৈনিক প্রথম আলোতে প্রকাশিত হয়। সিদ্ধান্তটি টানা...
মতামত ২১ জুন ২০১৯

আও করার কাইও নাই বাহে!

দেশে সরকার হয় এমপি হয়। নয়া নয়া রাজা হয়। অবৈধ বালুমহালের মালিক বদল হয়, হাট-ঘাটের নয়া ইজারাদার হয়, স্কুল-কলেজ কমিটির সভাপতি বদলায়, নয়া নয়া...
মতামত ১৮ জুন ২০১৯ মন্তব্য

গ্রাম জাগবে যদি...

গ্রাম বাঁচলে বাংলাদেশ বাঁচবে আর গ্রাম দিয়ে শহর ঘেরাও—বাক্য দুটি দুই পক্ষের। কিন্তু স্লোগানগুলো আসলে শহরের লোকেরই দেওয়া। অন্যদিকে, গ্রাম কেবল...
মতামত ৩০ মে ২০১৯ মন্তব্য

ভাওয়াইয়া দেশের রাজা রে, ওহো মোর কালারে...

সফিউল আলম রাজা ভাই আর নেই। গতকাল (১৭.৩.২০১৯) মিরপুরে তাঁর গানের স্কুল কলতনে গিয়ে গৃহকর্মী সকালে দরজায় ডেকে না পেয়ে বাড়িওলাকে ডেকে নিয়ে দরজা ভেঙে...
মতামত ১৮ মার্চ ২০১৯ মন্তব্য

আও (প্রতিবাদ) করার কাইও নাই বাহে!

দেশে ভোট হোক আর না হোক—সরকার হয়, এমপি হয়। নয়া নয়া রাজা হয়। অবৈধ বালুমহালের মালিক বদল হয়, হাটঘাটের নয়া ইজারাদার হয়, স্কুল-কলেজ কমিটির সভাপতি...
মতামত ২৬ ডিসেম্বর ২০১৮ ১৫ মন্তব্য

ইলিশ নিষিদ্ধ: কার জন্য ও কেন?

বাংলাদেশে ইলিশের পরিমাণ (উৎপাদন নয়) বেড়েছে, এটা গড় অনুমান মাত্র। ইংরেজিতে বলে হাইপোথিসিস। ইলিশের পরিমাণ যা-ই হোক, এর পেটে ছয় মাস ডিম থাকে, এটা...
মতামত ২৯ অক্টোবর ২০১৮ ১৯ মন্তব্য

মোনাজাতউদ্দিন যদি ফিরে এসে প্রশ্ন করেন

‘যারা ভোটের সময় ভোট নেয়/ কিন্তু তারপর মানুষের কাছ থেকে/ দূরে সরে যায়,/ তাদের জন্যে আমার/ সমস্ত ঘৃণা।/ যারা মানুষের উন্নয়নের কথা/ বলে, কিন্তু...
মতামত ২২ জানুয়ারি ২০১৮ মন্তব্য

নগর রংপুর শহর কি জনগণের হবে?

রংপুর সিটি করপোরেশনের পাঁচ বছর অতিক্রান্ত হলো। কিন্তু সড়ক সৌন্দর্যের নামে জনগণের শ্বাস নেওয়ার জায়গা ইতিমধ্যে গেছে, যদিও কারও নির্বাচনী প্রতিশ্রুতির...
মতামত ১৮ জানুয়ারি ২০১৮ মন্তব্য

উন্নয়ন কেন কুড়িগ্রাম দারিদ্র্যের শীর্ষে?

আবার দারিদ্র্যের শীর্ষস্থানটি অধিকার করল কুড়িগ্রাম জেলা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সদ্য প্রকাশিত ‘খানা আয় ব্যয় জরিপ-২০১৬’ অনুযায়ী, এই...
মতামত ১২ ডিসেম্বর ২০১৭ মন্তব্য

ফেলানী থেকে লাইলী: অবহেলিত উত্তরের আরেক শহীদ

১. ফেলানী ও লাইলী—দুজনের বাড়িই পাশাপাশি গ্রামে, কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায়। একজন গুলিতে মরে কাঁটাতারে ঝুলে থাকেন, আরেকজনের মৃত্যু হয়...
মতামত ০৬ আগস্ট ২০১৭ মন্তব্য

পরিবেশ ব্রহ্মপুত্র-যমুনার বালু বিদেশে রপ্তানি?

প্রমথনাথ বিশী বলেছিলেন, ‘বাংলাদেশের নদীকে যে নিবিড়ভাবে জানতে পারে না, সে কীভাবে বাংলাদেশকে জানবে?...কোমল, পাললিক বঙ্গ তাদের শিশু।’ সেই...
মতামত ২৫ মার্চ ২০১৭ মন্তব্য

চিলমারী নদীবন্দর বালু ব্যবসা বনাম জমির লড়াই

যুগ যুগ ধরে ইমারত নির্মাণের জন্য প্রয়োজনীয় বালু সনাতন নৌকাপদ্ধতিতে উত্তোলন (নৌকায় করে চরের বালু তোলা) করা হয়েছে, যা ব্রহ্মপুত্রের ভাঙা-গড়ায়...
মতামত ২৬ সেপ্টেম্বর ২০১৬

পানি ব্যবস্থাপনা কেন জলাবদ্ধতা, কেন বন্যা

নদীমাতৃক দেশের মানুষকে নদীর কথা সব সময় ভাবতে হয়। জাতির উন্নতির ব্যাপারে বস্তুগত ও ভাবগত প্রতিটি পদক্ষেপের মধ্যে নদীর প্রভাব রয়েছে। নদ-নদী যখন...
মতামত ০৮ আগস্ট ২০১৬ মন্তব্য

কুড়িগ্রাম বিচ্ছিন্নতার ৭৫ বছর

১৯৪৭ সালে পূর্ব পাকিস্তানের শিল্প ও শিক্ষার ভিত্তি পশ্চিম পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকলেও পরে দ্রুতই পশ্চিমের চেয়ে পিছিয়ে পড়ে। এবং তার ফল স্বাধীন...
মতামত ০৭ অক্টোবর ২০১৫ মন্তব্য

রেলওয়ে মাস্টার প্ল্যান হৃৎপিণ্ড ছাড়া এক দেহ

‘২০ বছর মেয়াদি একটি রেলওয়ে মাস্টারপ্ল্যান গ্রহণ করেছি এবং সেখানে ২৩৫টি প্রকল্প বাস্তবায়নে ২ লাখ ৩৩ হাজার ৯৪৬ কোটি টাকা ব্যয় করা হবে। আমাদের...
মতামত ০৪ সেপ্টেম্বর ২০১৫ মন্তব্য
শেষ পঠিত আলোচিত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
© স্বত্ব প্রথম আলো ১৯৯৮ - ২০১৯
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
প্রগতি ইনস্যুরেন্স ভবন, ২০-২১ কারওয়ান বাজার , ঢাকা ১২১৫

ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৫৫০১২২০০, ৫৫০১২২১১ ইমেইল: info@prothomalo.com