Thank you for trying Sticky AMP!!

আগে তো মইনুলকে গ্রেপ্তার করা হয়নি: আইনমন্ত্রী

আনিসুল হক

জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করার আগে থেকেই সরকারের বিরুদ্ধে টেলিভিশন টক শোতে অনেক কথাই বলতেন ব্যারিস্টার মইনুল হোসেন। কিন্তু তখন তো তাঁকে গ্রেপ্তার করা হয়নি। বরং সাম্প্রতিক মামলার পরিপ্রেক্ষিতে তাঁকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক এ কথা বলেন।

আজ সকালে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপি। সেখানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মইনুল হোসেনকে গ্রেপ্তার করার প্রতিবাদ জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ প্রসঙ্গে তিনি বলেছেন, মানহানি মামলায় মইনুল হোসেনকে গ্রেপ্তার করা নজিরবিহীন ঘটনা। গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনকে ব্যাহত করতেই এই গ্রেপ্তার। এ বিষয়ে আইনমন্ত্রীকে প্রশ্ন করেন সাংবাদিকেরা।

আইনমন্ত্রী বলেছেন, ‘প্রথম কথা হচ্ছে যে, আগে সরকারের বিরুদ্ধে টক শো করলেও তাঁকে আমরা গ্রেপ্তার করিনি। তাঁকে গ্রেপ্তার করা হয়েছে কারণ—তাঁর সঙ্গে এক ইন্টারভিউতে সাংবাদিক মাসুদা ভাট্টিকে তিনি যা বলেছেন তাতে শুধু সাংবাদিক মাসুদা ভাট্টি ক্ষুণ্ন হয়েছেন, এবং তাঁর মানহানি হয়েছে তা না। বাংলাদেশের নারী জনগোষ্ঠী মনে করেন, এই ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য নারী সমাজকে অপমানিত করেছে এবং সেখান থেকেই মামলা হয়েছে।’

আইনমন্ত্রী আরও বলেছেন, এই মন্তব্যের জন্য আদালতের পরোয়ানা অনুসারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পদক্ষেপ না নিলে বাংলাদেশের নারী সমাজ ক্ষুব্ধ হতো বলে আমার ধারণা। সে জন্যই পরোয়ানা দেওয়ার পর তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজ্জাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘উন্নয়নের রোল মডেল বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন আনিসুল হক। রাষ্ট্রবিজ্ঞান সমিতি এ সেমিনারের আয়োজন করে।