Thank you for trying Sticky AMP!!

কুইজ জিতে রাশিয়ায় যাচ্ছেন ৬ বাংলাদেশি

বিশ্বব্যাপী আয়োজিত অ্যাটমিক কুইজ ২০২১-এর বিজয়ীদের নাম ঘোষণা করেছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রসাটম। এ কুইজে অংশ নিয়ে রাশিয়ায় ভ্রমণের সুযোগ পেলেন ছয় বাংলাদেশি। গত ১০ নভেম্বর বিশ্ব বিজ্ঞান দিবস উদ্‌যাপনের অংশ হিসেবে রসাটম দিনব্যাপী এই কুইজের আয়োজন করে।

আজ বুধবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, এ বছর বাংলাদেশ, রাশিয়া, হাঙ্গেরি, আর্মেনিয়া, উজবেকিস্তান, কাজাখস্তান, তুরস্ক ও কম্বোডিয়া থেকে মোট ১৮ জন কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হন। বিশ্বের ৭০টি দেশের ১১ হাজারের অধিক প্রতিযোগী কুইজে অংশগ্রহণ করেন।

১১ থেকে ১৬ বয়সী গ্রুপে বিজয়ী বাংলাদেশের মো. ইসরাক আহম্মদ সায়েম ‘রসাটম স্মার্ট হলিডেজ’ আন্তর্জাতিক ক্যাম্পে অংশগ্রহণ করার সুযোগ পাবেন। রাশিয়া বা অন্য কোনো দেশে এই ক্যাম্প অনুষ্ঠিত হবে। ১৭+ বয়স গ্রুপে আরও পাঁচ বাংলাদেশি বিজয়ী হয়েছেন। এর মধ্যে ইমতিয়াজ হুসাইন ও নুরে আলম সাকিব রাশিয়ার একটি অত্যাধুনিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করবেন এবং অন্য তিনজন—মো. ফুয়াদ হাসিবুল হাসান, মো. আজমল হোসেন ও ফাতেহ মাহমুদ বিশেষ পুরস্কার হিসেবে ২০২২ সালে রাশিয়ার সোচিতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক যুব নিউক্লিয়ার কংগ্রেসে অংশগ্রহণ করবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারের কুইজে প্রশ্নগুলো ছিল মূলত পারমাণবিক পদার্থবিদ্যার ওপর মৌলিক জ্ঞান এবং পারমাণবিক প্রযুক্তির সর্বশেষ অর্জনসম্পর্কিত। প্রতিযোগীরা দুটি বয়স গ্রুপে অংশগ্রহণ করেন; ১১ থেকে ১৭ বছর ও ১৭+ বছর। জীবনমান উন্নয়নে পরমাণুবিজ্ঞানের গুরুত্ব এবং এই পৃথিবীতে মানুষের উপস্থিতি আরও টেকসই করতে এর ভূমিকা তুলে ধরাই অ্যাটমিক কুইজের উদ্দেশ্য।