Thank you for trying Sticky AMP!!

জামাতা পেলেন 'লাঙ্গল'

জিয়াউল হক মৃধা, রেজাউল ইসলাম ভূঁইয়া

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনে জাতীয় পার্টির (জাপা) দলীয় প্রতীক বরাদ্দ নিয়ে শ্বশুর ও জামাতার মধ্যে বিরোধ মেটানো হয়েছে। গতকাল সোমবার এ আসনের বর্তমান সাংসদ জিয়াউল হক মৃধাকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সিংহ প্রতীক দেওয়া হয়েছে। তাঁর জামাতা রেজাউল ইসলাম ভূঁইয়াকে বরাদ্দ দেওয়া হয়েছে দলীয় প্রতীক লাঙ্গল।
এ আসনে জাতীয় পার্টি থেকে দলীয় চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের যুববিষয়ক উপদেষ্টা রেজাউল ইসলাম ভূঁইয়াকে মনোনয়ন দেওয়া হয়। দলীয় মনোনয়ন না পেয়ে জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান জিয়াউল হক মৃধা স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দেন। গত রোববার মনোনয়ন প্রত্যাহারের দিন তিনি দলটির নতুন মহাসচিব মসিউর রহমান রাঙ্গার সই করা দলীয় মনোনয়নপত্র জমা দেন। গতকাল প্রতীক বরাদ্দের সময় তিনি ও রেজাউল দুজনই দলীয় লাঙ্গল প্রতীক বরাদ্দ চান। এ নিয়ে সৃষ্ট দ্বন্দ্বে তাঁদের প্রতীক বরাদ্দ কিছু সময় স্থগিত রাখা হয়। পরে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী রেজাউলকে লাঙ্গল ও জিয়াউলকে সিংহ প্রতীক দেওয়া হয়।
দলীয় সূত্রে জানা যায়, সরাইল ও আশুগঞ্জ উপজেলা নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী ঘোষণা করেনি। এ আসনের বর্তমান সাংসদ জিয়াউল হক মৃধা ২০০৮ সালেও সাংসদ ছিলেন। ২০১৪ সালে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। সে বছর ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে রেজাউল মহাজোটের মনোনয়ন পান। পরে তিনি মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। এবার রেজাউল ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের সইসহ দলীয় মনোনয়নপত্র জমা দেন। এর প্রতিবাদে জিয়াউলের লোকজন বিক্ষোভ করেন। পরে জিয়াউল স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন।
এ বিষয়ে কথা বলার জন্য রেজাউলের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি ধরেননি।
জানতে চাইলে সাংসদ জিয়াউল হক মৃধা বলেন, ‘দল আমাকে মহাজোটের প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে। মহাজোট থেকে জাপা যে তালিকা প্রকাশ করেছে, সেখানে ২৬ নম্বর স্থানে আমার নাম রয়েছে। তাই আমি মহাজোটের প্রার্থী হিসেবে প্রতীক চেয়েছি।’
এ বিষয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা-খান বলেন, জিয়াউলকে স্বতন্ত্র হিসেবে ধরে তাঁকে সিংহ প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। আর জাতীয় পার্টির দলীয় প্রার্থী হিসেবে রেজাউলকে লাঙ্গল প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে মঈনউদ্দিন আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন। তিনি কলার ছড়া প্রতীক পেয়েছেন। বিএনপির প্রার্থী সাবেক প্রতিমন্ত্রী আবদুস সাত্তার ভূঁইয়া ধানের শীষ পেয়েছেন।