Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশকে ১৮টি মর্টার দিল ভারত

বাংলাদেশ সেনাবাহিনীকে ভারত ১২০ মিলিমিটার ব্যাসার্ধের ১৮টি মর্টার দিয়েছে। এটা দুই দেশের সেনাবাহিনীর মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার অংশ বলে জানিয়েছে ভারত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভার্চ্যুয়াল বৈঠকের পর বাংলাদেশ ও মিয়ানমারের ভারপ্রাপ্ত ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা পন্থ আজ বৃহস্পতিবার সন্ধ্যায় সংবাদমাধ্যমকে এই তথ্য জানান। গতকাল বুধবার বাংলাদেশের বিজয় দিবস উদ্‌যাপন উপলক্ষে মর্টারগুলো বাংলাদেশকে দিয়েছে ভারত।

এক প্রশ্নের উত্তরে যুগ্ম সচিব বলেন, দুই দেশের যৌথ সহযোগিতায় জাহাজ তৈরির বিষয়টি বিবেচিত হচ্ছে। এই বিষয়ে দুই দেশই আগ্রহী।

দুই নেতার বৈঠক নিয়ে ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে স্মিতা পন্থ বলেন, বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি থেকে ভারতের পশ্চিমবঙ্গের হলদিবাড়ী পর্যন্ত রেললাইন দিয়ে মালগাড়ি চলাচল শুরু হয়েছে। এই লাইন দিয়ে যাত্রীবাহী ট্রেন কবে চালানো সম্ভব হবে তা নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। তিনি জানান, দুই প্রধানমন্ত্রীর বৈঠকে ভারত বলেছে, বিদেশে পণ্য রপ্তানির জন্য ভারতের সমুদ্রবন্দর বাংলাদেশ ব্যবহার করতে পারবে।

স্মিতা পন্থ জানান, শেখ হাসিনার আমন্ত্রণ স্বীকার করে প্রধানমন্ত্রী মোদি আগামী বছরের ২৬ মার্চ বাংলাদেশ সফরে যাবেন। আগামী বছর বাংলাদেশের স্বাধীনতা ও দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী। এই উপলক্ষে দুই দেশের বাইরে অন্য কয়েকটি দেশেও অনুষ্ঠানের আয়োজন করা হবে যৌথভাবে। বঙ্গবন্ধু-বাপু (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহাত্মা গান্ধী) প্রদর্শনীও নিয়ে যাওয়া হবে দুই দেশের বিভিন্ন শহরে। এই বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।