Thank you for trying Sticky AMP!!

সমাপনী পরীক্ষা শেষ না হওয়া যুক্তিযুক্ত কারণ ছাড়া প্রাথমিক শিক্ষকেরা বিদ্যালয়ে অনুপস্থিত থাকতে পারবেন না।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোনো শিক্ষক যুক্তিযুক্ত কারণ ছাড়া কর্মস্থলে অনুপস্থিত থাকতে পারবেন না। থাকলে ব্যবস্থা নেওয়া হবে। আগামী ১৮ নভেম্বর শুরু হবে এই পরীক্ষা।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি ও পরীক্ষার ফল ভালো করার জন্য শিক্ষক ও শিক্ষা কর্মকর্তাদের এ রকম আরও কিছু নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার মন্ত্রণালয় এই আদেশ বাস্তবায়ন করতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম মনজুর কাদির প্রথম আলোকে বলেন, পরীক্ষা উপলক্ষে তদারক ব্যবস্থা জোরদার করার অংশ হিসেবে এই নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের পাঠদান নিশ্চিত করতে শিক্ষকদের নিয়মিত উপস্থিতি, কর্মস্থলে অবস্থান, বাড়ি পরিদর্শন (হোম ভিজিট) ইত্যাদি তদারকি বৃদ্ধির জন্য প্রতি উপজেলা, জেলা ও বিভাগীয় কার্যালয়ে নিয়ন্ত্রণকক্ষ চালু করতে হবে। সহকারী শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং জেলা শিক্ষা কর্মকর্তারা বিদ্যালয় পরিদর্শন করে নিয়মিতভাবে প্রতিবেদন দাখিল করবেন।

প্রাথমিক শিক্ষা সমাপনী শেষ না হওয়া পর্যন্ত প্রতিদিন শিক্ষকদের বিদ্যালয়ে অনুপস্থিতি বা কর্মস্থল ত্যাগের প্রতিবেদন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবেন।

নির্দেশনায় আরও বলা হয়, যুক্তিযুক্ত কারণ ছাড়া কোনো শিক্ষক বিদ্যালয়ে অনুপস্থিত বা কর্মস্থল ত্যাগ করলে তাৎক্ষণিকভাবে গণ কর্মচারী (নিয়মিত উপস্থিতি) অধ্যাদেশ, ১৯৮২ এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষকদের কোনো প্রকার আইন পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত না হতেও নির্দেশ দেওয়া হয়।