Thank you for trying Sticky AMP!!

নির্বাচন নিয়ে চার প্রশ্ন বদিউল আলম মজুমদারের

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে দেশের গণতন্ত্র শক্তিশালী হবে কি না, সেই প্রশ্ন তুলেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। এটিসহ মোট চারটি প্রশ্ন তুলেছেন তিনি।

বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় এসব প্রশ্ন তোলেন বদিউল আলম মজুমদার। চারটি প্রশ্ন তুলে তিনি বলেন, প্রথমত, অতীতের দুটি বিতর্কিত নির্বাচনের কারণে সৃষ্ট বর্তমান সরকারের লেজিটিমিসির অর্থাৎ বৈধতার যে সংকট চলছে, তা এই নির্বাচনের সম্পন্ন হলে দূরীভূত হবে কি না?

দ্বিতীয়ত, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রতিদ্বন্দ্বিতামূলক একটি জাতীয় সংসদ নির্বাচনের যথাযথ পরিবেশ সৃষ্টি করা ‘বাংলাদেশ নির্বাচন কমিশনের’ সাংবিধানিক দায়িত্ব। আসন্ন নির্বাচন করার মধ্য দিয়ে কি ‘আউয়াল কমিশনের’ সাংবিধানিক দায়িত্ব পালন করা হবে?

তৃতীয়ত, এই নির্বাচন করার মধ্য দিয়ে কি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জনপ্রিয়তা বাড়বে?

চতুর্থত, এই নির্বাচনের পর বাংলাদেশে কি গণতন্ত্র শক্তিশালী ও কার্যকর হবে?

নির্বাচনকালীন সরকার নিয়ে রাজনৈতিক মতবিরোধের মধ্যে ঘোষিত জাতীয় নির্বাচনের এই তফসিল প্রত্যাখ্যান করেছে দেশের প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপি। তাদের সমমনা দলগুলোও নির্বাচনের এই তফসিল প্রত্যাখ্যান করেছে।

আওয়ামী লীগ ও বিএনপি বলয়ের বাইরে থাকা বাম গণতান্ত্রিক জোটও নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার সারা দেশে অর্ধদিবস হরতাল পালনের ঘোষণা দিয়েছে।