Thank you for trying Sticky AMP!!

সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ২২ জুন, বৃহস্পতিবার। গতকাল বুধবার হয়তো প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচটি খবর ও বিশ্লেষণ।

ওবায়দুল কাদেরকে টিআইবির চিঠি


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে চিঠি দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গতকাল গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে টিআইবি জানিয়েছে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) ও টিআইবিকে জড়িয়ে পরপর দুই দিন ওবায়দুল কাদেরের ভিত্তিহীন ও বিভ্রান্তিকর মিথ্যাচারের প্রতিবাদ জানিয়ে ওই চিঠি দেওয়া হয়েছে।
বিস্তারিত পড়ুন:

আমাদের যারা ভোট চোর বলে, তারা ভোট ডাকাত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল গণভবনে কাতার ও সুইজারল্যান্ড সফর–পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন


যারা এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তন পছন্দ করছে না, তারাই নির্বাচন নিয়ে প্রশ্ন তুলছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশের মানুষের জন্য কাজ করছেন তিনি। মানুষের যদি পছন্দ হয় ভোট দেবে, না দিলে থাকবেন না।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। তিনি বলেন, ‘আমাদের যারা ভোট চোর বলে, তারা হলো ভোট ডাকাত। যাদের উত্থান হচ্ছে ডাকাতি করে, খুন করে, হত্যা করে।’
বিস্তারিত পড়ুন:

আটলান্টিকের তলদেশের শব্দ কি নিখোঁজ সাবমেরিনের

গত রোববার আটলান্টিক মহাসাগরের তলদেশে থাকা টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে পর্যটকদের নিয়ে রওনা দিয়ে নিখোঁজ হয় ‘টাইটান’ নামের সাবমেরিনটি


উত্তর আটলান্টিক মহাসাগরে নিখোঁজ সাবমেরিনের খোঁজে অভিযান চালানোর সময় ওই এলাকায় পানির তলদেশে একধরনের শব্দ শোনা গেছে। গতকাল সকালে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড এ তথ্য জানিয়েছে। এর আগে গত মঙ্গলবার অনুসন্ধানের তৃতীয় দিনে কানাডিয়ান উড়োজাহাজ এসব শব্দ শনাক্ত করে। পরে তা যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডকে জানানো হয়। সাগরের তলদেশে রোবটের সাহায্যে অনুসন্ধান চালানো হচ্ছে।
বিস্তারিত পড়ুন:

অপুর উপস্থাপনায় নাচবেন বুবলী, থিম ‘ভোগে নয় ত্যাগেই আনন্দ’

বুবলী ও অপু বিশ্বাস

প্রতিবারের মতো এবারও ঈদুল আজহায় বিটিভিতে দেখা যাবে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘আনন্দ মেলা’। অনুষ্ঠানটির এবারের থিম ‘ভোগে নয় ত্যাগেই আনন্দ’। ঈদের দিন রাত ১০টার ইংরেজি সংবাদের পর প্রচারিত হবে বর্ণিল আয়োজনে সাজানো ‘আনন্দ মেলা’।

এবারের ঈদের এ আয়োজনে নাচতে দেখা যাবে চিত্রনায়িকা শবনম বুবলীকে। ‘আমার নাম মিস বুবলী’ ও ‘মেঘের নৌকা তুমি’ গানে নাচবেন তিনি। তাঁর সঙ্গে থাকবেন মাহফুজ আহমেদ। এবারের ঈদে এই জুটির সিনেমা ‘প্রহেলিকা’ রয়েছে মুক্তির তালিকায়। তাই এই সিনেমার ‘মেঘের নৌকা তুমি’ নিয়ে তাঁরা উপস্থিত হয়েছিলেন ‘আনন্দ মেলা’য়।
বিস্তারিত পড়ুন:

নতুন বিশ্বব্যবস্থায় নেতৃত্ব দেবে কে

হিরোশিমায় জি–৭ সম্মেলনে নেতারা

আমেরিকার নেতৃত্বাধীন বিশ্বব্যবস্থা ক্রমেই ভেঙে পড়ার চিত্র কয়েক দশক ধরেই দৃশ্যমান হয়ে উঠছে। বিশ্ব বাণিজ্য সংস্থায় ২০০১ সালে চীনের অন্তর্ভুক্তি যুক্তরাষ্ট্রের একক আধিপত্যকে চ্যালেঞ্জের মুখে ফেলে।

সামরিক ও কৌশলগত সক্ষমতা বাড়িয়ে বিশ্ব অর্থনীতিতে বেইজিং এখন নিঃসন্দেহে একটি প্রভাবশালী শক্তি। তবে সাম্প্রতিক বছরগুলোয় চীনই একমাত্র দেশ নয়; আরও বেশ কিছু দেশ শক্তি প্রদর্শনের চেষ্টা করছে। ভ্লাদিমির পুতিনের সংশোধনবাদী নেতৃত্বে রাশিয়াও বিশ্বশক্তি হিসেবে ফেরার চেষ্টায় আছে।
বিস্তারিত পড়ুন: