Thank you for trying Sticky AMP!!

সংসদে কালোটাকার মালিকদের আধিপত্য: মামুনুর রশীদ

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ

দেশের ক্ষমতা কালোটাকার মালিকদের হাতে চলে গেছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। তিনি বলেন, কোথাও টাকা ছাড়া কোনো কাজ হয় না। সব আইনকানুন কালোটাকার মালিক, ব্যবসায়ীদের অনুকূলে। কারণ, সংসদে তাঁদেরই আধিপত্য।

আজ শনিবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ‘জনশুনানি: জাতীয় উন্নয়ন এবং স্থানীয় বাস্তবতা’ শীর্ষক নাগরিক সম্মেলনে মামুনুর রশীদ এসব কথা বলেন। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ এই সম্মেলনের আয়োজন করে।

মামুনুর রশীদ বলেন, দেশটা চলে গেছে টাকার কাছে, কালোটাকা। সরকার কালোটাকার মালিকদের সুযোগ করে দিচ্ছে। নির্বাচনে মনোনয়ন পেতেও বাণিজ্য। ইউনিয়ন পরিষদের মেম্বার (সদস্য) মনোনয়নেও টাকা লাগে। সেই টাকা ৫ বছরে জনগণের কাছ থেকেই আদায় করা হয়।

উন্নয়নের ভাগ জনগণ পাচ্ছে না বলে মনে করেন অর্থনীতিবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, একটি গোষ্ঠী সরকারি পৃষ্ঠপোষকতার মধ্য দিয়ে হাজার কোটি টাকা লোপাট করে নিচ্ছে। এই উন্নয়ন জনগণের জন্য বোঝা হয়ে দাঁড়াচ্ছে। যত প্রবৃদ্ধি হচ্ছে, তত বন উজাড় হচ্ছে।

আনু মুহাম্মদ বলেন, সরকারের মধ্যে অস্বীকারের সংস্কৃতি রয়েছে। দ্রব্যমূল্যের দাম অনিয়ন্ত্রিত, কিন্তু সরকার বলছে সব ঠিক আছে। সামাজিকভাবে কেউ অন্যায়ের প্রতিরোধ করতে গেলেই হামলা, মামলা হয়। ফেসবুকে দুই লাইন লিখলেই ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা, গ্রেপ্তার হয়, কিন্তু খুন-ধর্ষণের আসামি ঘুরে বেড়ায়।