Thank you for trying Sticky AMP!!

স্বাস্থ্যবিমার আওতায় আসবেন ঢাবির শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের স্বাস্থ্যবিমার আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ন্যূনতম প্রিমিয়ামে শিক্ষার্থীদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাসেবা দিতে একটি নীতিমালা প্রণয়ন করতে একটি কমিটিও গঠন করা হয়েছে। এ ছাড়া করোনাভাইরাসের সংক্রমণের পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম সচল রাখতে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট-সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়েছে।

আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত হয়। উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে এই সভার আয়োজন করা হয়।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের বাধ্যতামূলক স্বাস্থ্যবিমায় অংশগ্রহণ করতে হয়। তা ছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন ও বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ের উন্নয়নে এই কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ডিন’স কমিটির সভায় আশাবাদ ব্যক্ত করা হয়েছে৷

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের স্বাস্থ্যসচেতন, দায়িত্ববোধসম্পন্ন ভালো গ্র্যাজুয়েট ও সুনাগরিক হিসেবে গড়ে উঠতে স্বাস্থ্যবিমা সহায়তা করবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান, সামগ্রিক পরিবেশ উন্নয়ন এবং অধিকতর দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সামর্থ্য, সক্ষমতা এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনা করে শিক্ষার্থী ভর্তির আসনসংখ্যা নির্ধারণ করতে হবে। এ বিষয়ে সুপারিশসহ যাবতীয় তথ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানোর জন্য সংশ্লিষ্ট ডিন-পরিচালকদের অনুরোধও জানানো হয়েছে সভা থেকে।

স্বাস্থ্যবিমার নীতিমালা প্রণয়নে ছয় সদস্যের একটি কমিটি করে দিয়েছেন উপাচার্য। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. কামাল উদ্দীনকে সভাপতি করে গঠিত ওই কমিটির অন্য সদস্যরা হলেন বিজ্ঞান অনুষদের ডিন তোফায়েল আহমদ চৌধুরী, ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন মুহাম্মাদ আব্দুল মঈন, চিকিৎসা অনুষদের ডিন শাহরিয়ার নবী, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক সৈয়দ আবদুল হামিদ এবং ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক হাসিনা শেখ।