Thank you for trying Sticky AMP!!

সমুদ্রপথে মালয়েশিয়াগামী ২৩ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজারের টেকনাফ থেকে সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ২৩জন নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করেছে পুলিশ। তবে এ ঘটনায় কোনো দালালকে আটক করা সম্ভব হয়নি।

আজ সোমবার রাত ৯টার দিকে টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের নোয়াখালীয়াপাড়া সমুদ্র সৈকত এলাকা থেকে তাদের উদ্ধার করা হয়েছে।

বাহারছড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোহাম্মদ লিয়াকত আলী প্রথম আলোকে বলেন, সমুদ্রপথে মালয়েশিয়া পাঠানোর কথা বলে উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শরণার্থীশিবির থেকে রোহিঙ্গা নাগরিকদের বের করে আনে দালাল চক্রের সদস্যরা। রাতে গোপন তথ্যের ভিত্তিতে বাহারছড়ার নোয়াখালীয়াপাড়া এলাকায় অভিযান চালিয়ে ১৮ নারী , ১ শিশু ও ৩ জন পুরুষকে উদ্ধার করা হয়েছে।

উদ্ধার হওয়া রোহিঙ্গাদের বরাত দিয়ে পুলিশ পরিদর্শক মোহাম্মদ লিয়াকত আলী বলেন, সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া পাঠানোর কথা বলে এক শ্রেণির দালাল তাদের নোয়াখালীয়াপাড়া এলাকায় এনে জড়ো করে। রাতে তাদের বড় ট্রলারে তুলে দেওয়ার কথা ছিল। আগামীকাল মঙ্গলবার তাদের যার যার শিবিরে ফেরত পাঠানো হবে।

গত বছর সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টাকালে চট্টগ্রামের বাঁশখালী, কক্সবাজারের মহেশখালী, চকরিয়া, পেকুয়া, উখিয়া, টেকনাফ ও সেন্টমার্টিনে ২৮ দফায় ৭৯৬জন রোহিঙ্গা ও দুজন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ২৯জন দালালের সহযোগীকে। এর মধ্যে গত বছর টেকনাফে পুলিশের সঙ্গে মানব পাচারকারীদের বন্দুকযুদ্ধের ঘটনায় এ পর্যন্ত ৭জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৩জন রোহিঙ্গা নাগরিক ও ৪জন বাংলাদেশি।