Thank you for trying Sticky AMP!!

গাইবান্ধায় মাদক মামলায় যুবকের মৃত্যুদণ্ড

আদালত

গাইবান্ধায় মাদক মামলায় রবি দাস (৩৩) নামের এক যুবককে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালত। একই সঙ্গে তাঁকে এক লাখ টাকা জরিমানাও করা হয়েছে। গাইবান্ধা জেলা ও দায়রা জজ দিলীপ কুমার ভৌমিক আজ বুধবার দুপুরে আসামির উপস্থিতিতে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আসামির নাম রবি দাস (৩৩)। তাঁর বাড়ি বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার চন্ডিহার গ্রামে। তিনি ওই গ্রামের মৃত বেচু রাম দাসের ছেলে। তিনি গাইবান্ধার যাত্রীবাহী নওশাদ পরিবহনের সুপারভাইজার ছিলেন।

রায়ের বিষয়টি নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মো. ফারুক আহম্মেদ জানান, ২০১৮ সালের ৪ নভেম্বর গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার ঢাকা-রংপুর মহাসড়কে যাত্রীবাহী বাস নওশাদ পরিবহন থেকে রবি দাসকে আটক করে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। পরে রবি দাসের দেওয়া তথ্য অনুযায়ী বাসের পেছনের আসন থেকে ৪৩০ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়। এই ঘটনায় পরদিন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে রবি দাসের বিরুদ্ধে ডিবি পুলিশের উপপরিদর্শক (এসআই) সাজু মিয়া বাদী হয়ে পলাশবাড়ী থানায় মামলা করেন।

জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) রবি দাসের দেওয়া তথ্য অনুযায়ী বাসের পেছনের আসন থেকে ৪৩০ গ্রাম হেরোইন উদ্ধার করে।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আরও জানান, হেরোইন পাচারের অপরাধে আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা। এ মামলায় আদালতে দীর্ঘ শুনানি ও সাক্ষ্য গ্রহণ অনুষ্ঠিত হয়। মাদকসংক্রান্ত আলামতের পরিমাণ ২৫ গ্রামের বেশি হলেই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ডের বিধান আছে। এ কারণে আদালতের বিচারক আসামিকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডে দণ্ডিত করেন। একই সঙ্গে এক লাখ টাকা জরিমানার আদেশ দেন। রায় ঘোষণার পরই দণ্ডিত আসামিকে পুলিশ পাহারায় জেলা কারাগারে পাঠানো হয়।

এদিকে রায় শুনে আদালত প্রাঙ্গণে কান্নায় ভেঙে পড়েন দণ্ডিত রবি দাসের স্ত্রীসহ তাঁর স্বজনেরা। আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন জাতীয় আইন সহায়তা প্রদানকারী সংস্থার নিযুক্ত আইনজীবী মাসুদার রহমান বিশ্বাস। তিনি বলেন, এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে।