Thank you for trying Sticky AMP!!

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে মৃত এই কচ্ছপ দুটি ভেসে এসেছে

কুয়াকাটা সৈকতে পাওয়া গেল দুটি মৃত কচ্ছপ, গায়ে ছিল আঘাতের চিহ্ন

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে এবার পাওয়া গেল ৪০ ও ৩৫ কেজি ওজনের দুটি মৃত কচ্ছপ। আজ শুক্রবার সকালে স্থানীয় লোকজন কুয়াকাটা সমুদ্রসৈকতের পশ্চিম দিকে কচ্ছপ দুটিকে দেখতে পান। উদ্ধারের পরে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি বন বিভাগের সহায়তায় কচ্ছপ দুটিকে মাটি চাপা দিয়েছে।

গবেষণাপ্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিশের সহযোগী প্রতিষ্ঠান ইকোফিশ-২ অ্যাকটিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ‘কুয়াকাটাসংলগ্ন বঙ্গোপসাগরে ১৫ দিন ধরে জেলিফিশ বেড়েছে। কচ্ছপ জেলিফিশ খেতে পছন্দ করে। আমাদের কর্মীদের দেওয়া তথ্য অনুযায়ী, কচ্ছপগুলোর পিঠে আঘাতের চিহ্ন রয়েছে, তাতে মনে হচ্ছে আঘাতের কারণে কচ্ছপ দুটির মৃত্যু হতে পারে।’ তিনি আরও বলেন, যে কচ্ছপ দুটি কুয়াকাটা সমুদ্রসৈকতে পাওয়া গেছে, সেগুলোর বৈজ্ঞানিক নাম লেপিডোসেলিস ওলিভাসিয়া (Lepidochelys Olivacea)। এরা সাধারণত ৫০ বছরের বেশি সময় বেঁচে থাকে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন ওরফে রাজু বলেন, ‘একটি কচ্ছপের পায়ে আঘাতের চিহ্ন ছিল এবং রক্তক্ষরণ হচ্ছিল। মনে হচ্ছিল, কোনো কিছুর সঙ্গে আটকে মারা গেছে।’ এর আগে গত বছরের মাঝামাঝি সময়ে বেশ কিছু কচ্ছপের দেখা মিলেছিল এ সৈকতে। এ বছর এই প্রথম কুয়াকাটা সমুদ্রসৈকতে কচ্ছপ পাওয়া গেল।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, ‘ডলফিন রক্ষা কমিটির সদস্যদের কাছ থেকে তথ্য পেয়ে আমি ঘটনাস্থলে যাই। কচ্ছপ দুটির মরদেহ থেকে দুর্গন্ধ ছড়াচ্ছিল, যে কারণে সবার সহযোগিতায় মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করেছি।’