Thank you for trying Sticky AMP!!

পদ্মা সেতুতে দাঁড়িয়ে সেলফি, লেন পরিবর্তনসহ নানা অপরাধে ৯ মোটরসাইকেলচালককে জরিমানা

পদ্মা সেতুতে চলাচলের নিয়ম ভাঙার অপরাধে মোটরসাইকেল চালকদের জরিমানা করছে ট্রাফিক পুলিশ। আজ শুক্রবার দুপুর ১২টার দিকে পদ্মা সেতুর জাজিরা এলাকায়

পদ্মা সেতুতে নির্দিষ্ট লেনের বাইরে গিয়ে মোটরসাইকেল চালানো, সেতুতে দাঁড়ানো এবং ছবি তোলার দায়ে ৯ মোটরসাইকেলচালককে ২৭ হাজার টাকা জরিমানা করেছে মুন্সিগঞ্জ ট্রাফিক পুলিশ। আজ শুক্রবার সকাল নয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত এ জরিমানা করা হয়।

মুন্সিগঞ্জ ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) মো. বজলুর রহমান প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সেতুতে দাঁড়ানো, ছবি তোলা ও লেন পরিবর্তন না করার বিষয়ে নির্দেশনা ছিল। আজ শুক্রবার সকাল থেকে ট্রাফিক পুলিশ সড়কে শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতের জন্য সেতুতে কাজ করছে। ওই ৯ ব্যক্তির মধ্যে কেউ কেউ নিয়ম না মেনে সেতুর বিভিন্ন স্থানে মোটরসাইকেল থামিয়ে সেতুতে ছবি তুলছিলেন। আবার কেউ কেউ নির্ধারিত লেন অতিক্রম করে অন্য যানবাহন চলার লেনে চলে যান। পরে ওই চালকদের সড়ক পরিবহন আইনে ৩ হাজার টাকা করে মোট ২৭ হাজার টাকা জরিমানা করা হয়।

জরিমানা দেওয়া চুয়াডাঙ্গার বাসিন্দা মো. ইসমাইল বলেন, ‘আমি ঠিকঠাক লেন দিয়ে সেতু পার হচ্ছিলাম। সেতুতে মোটরসাইকেলের নির্দিষ্ট লেনের প্লাস্টিকের খুঁটিগুলো বাঁকা আড়ের মতো ছিল। সেতুতে থাকা কয়েকজন স্বেচ্ছাসেবী আমাকে আরেক পথে যেতে বলেন। আমি সেই পথেই যাওয়ার চেষ্টা করছিলাম। এ সময় কিছুটা ভুল-বোঝাবুঝি হয়। এতে আমাকে ট্রাফিক পুলিশ জরিমানা করে।’
জরিমানার বিষয়ে ইসমাইলের খুব বেশি আক্ষেপ নেই। তিনি বলেন, দীর্ঘদিন পর সেতুর ওপর দিয়ে মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে সরকার। এ জন্য সরকারের প্রতি শ্রদ্ধা রেখে প্রত্যেককেই সেই নিয়মগুলো মেনে মোটরসাইকেল চালানো উচিত।

মুন্সিগঞ্জের পুলিশ সুপার মাহফুজুর রহমান আল মামুন বেলা সাড়ে তিনটার দিকে প্রথম আলোকে বলেন, প্রতিটি মহাসড়কে সব ধরনের যানবাহন জন্য নির্দিষ্ট লেন আছে। কেউ যদি সেই লেন পরিবর্তন করে, তাহলে সেটা অপরাধ। অনুমতি নেই, এমন জায়গায় গাড়ি পার্কিং করে ছবি তোলা, সেটাও অপরাধ। সেতুতে মোটরসাইকেল চলাচলের নিয়ম ঠিক রাখতে সেতুর সচিব মহোদয়ের সঙ্গে পরামর্শ করে এসব জরিমানা করা হয়েছে। পুলিশ পদ্মা সেতুর ওপরে ও নিচে টহল দিচ্ছে। যাঁরা নিয়মের ব্যত্যয় করবেন, তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।