Thank you for trying Sticky AMP!!

নবজাতক

‘ছড়ায় পড়ে থাকা’ নবজাতককে বা‌ড়ির উঠানে নিয়ে এল...

সিলেট নগরের নয়া ঝর্ণারপাড় এলাকা থেকে এক নবজাতক উদ্ধার হয়েছে। ওই এলাকার ভূবি ছড়ার পাশের একটি বাড়ির উঠানে নবজাতকটি পড়ে ছিল। কান্নার শব্দ পেয়ে বাড়ির বাসিন্দারা বের হয়ে এসে শিশুটিকে দেখতে পান।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। সিলেট সিটি করপোরেশনের ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এ বি এম জিল্লুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, শুষ্ক মৌসুম হওয়ায় ভূবি ছড়ায় এখন পানি নেই বললেই চলে। সামান্য পরিমাণে কালো পানির সঙ্গে ছড়ায় ময়লা-আবর্জনায় পড়ে রয়েছে নবজাতকটি। নবজাতকের গায়ে ছড়ার কালো পানি লেগে ছিল। পাশাপাশি তার শরীরে কুকুরের দাঁতের দাগ রয়েছে। এ থেকে স্থানীয় বাসিন্দারা ধারণা করছেন, ছড়ায় পড়ে থাকা শিশুটিকে একটি কুকুর কামড়ে ধরে উঠানে নিয়ে এসেছে।

পরে আহত অবস্থায় নবজাতকটিকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালের উপপরিচালক সৌমিত্র চক্রবর্ত্তী প্রথম আলোকে বলেন, শিশুটিকে দেখে সদ্যোজাত মনে হয়েছে। কুকুরের কামড়ে শরীরের বেশ কিছু ক্ষত হয়েছে। এ কারণে প্রাথমিকভাবে রক্ত দিতে হয়েছে। নবজাতকটি স্বাভাবিকের তুলনায় কিছুটা কম ওজনের। হাসপাতালের ২২ নম্বর ওয়ার্ডে তাকে পর্যবেক্ষণ রাখা হয়েছে।

ওয়ার্ড কাউন্সিলর এ বি এম জিল্লুর রহমান বলেন, ছড়ার পাশের বাসিন্দা এক নারীর মাধ্যমে খবর পেয়ে তিনি ঘটনাস্থলে গিয়েছিলেন। পরে শিশুটিকে তিনি হাসপাতালে নিয়ে গিয়েছিলেন। শিশুটির শরীরের বিভিন্ন স্থানে কুকুরের কামড়ের ক্ষত তৈরি হয়েছে। সেই ক্ষতগুলো থেকে রক্ত ঝরছিল। হাসপাতালে নিয়ে যাওয়ার পর নবজাতকের শরীরে রক্ত দিতে হয়েছে। শিশুটির রক্তের গ্রুপ ‘ও পজিটিভ’। এ জন্য প্রাথমিকভাবে কিছু বিপত্তি দেখা দিয়েছিল। পরে এক বন্ধুর মাধ্যমে তিনি রক্ত সরবরাহ করেছেন।

ওয়ার্ড কাউন্সিলর আরও বলেন, শিশুটিকে কে বা কারা ছড়ায় ফেলেছিল, সেটি জানা সম্ভব হয়নি। শিশুটির অভিভাবকদের পরিচয় এখন পর্যন্ত জানা যায়নি।