Thank you for trying Sticky AMP!!

দিনাজপুরে সকালের মি‌ষ্টি রোদে কৃতী শিক্ষার্থীদের আনন্দ

মুক্ত ক্যানভাসে অনুভূতি লিখছে শিক্ষার্থীরা। আজ সোমবার সকালে দিনাজপুর গোর-এ-শহীদ বড় মাঠে জিপিএ–৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে

‘বন্ধু’ বলে চিৎকার। হাত বাড়িয়ে গলা জড়িয়ে ধরা। ‘কখন আসলি?’ ‘কীভাবে আসলি? যা ঠান্ডা।’—বন্ধু ও সহপাঠীদের মধ্যে এমন সব প্রশ্ন আর জবাবে সোমবার সকাল সাড়ে সাতটায় মুখর ছিল দিনাজপুর গোর-এ-শহীদ বড় মাঠ।

উচ্ছ্বাস ও উদ্দীপনা নিয়ে এ মাঠে বিভিন্ন স্থান থেকে তারা এসেছে প্রথম আলোর আয়োজনে ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম ‘শিখো’র পৃষ্ঠপোষকতায় এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে।

অনুষ্ঠানে এসে দেখা হলো দুই বন্ধু আবু হাসনাত ও মাহফুজের। দুজনের গল্প যেন শেষই হচ্ছে না। হাসনাতের বাড়ি দিনাজপুরের হাকিমপুর উপজেলায়। বিরামপুর উপজেলার কাটলা দ্বিমুখী উচ্চবিদ্যালয় থেকে এবার সে জিপিএ-৫ পেয়েছে। আর মাহফুজের বাড়ি বিরামপুর উপজেলায়। হাকিমপুর উপজেলার নয়ানগর উচ্চবিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়েছে সে। আলাপচারিতায় জানাল, দুজনের স্কুল আলাদা হলেও পাশাপাশি দুই উপজেলার দুই গ্রামে বাড়ি তাদের। ছোটবেলার বন্ধু তারা। একসঙ্গে হয়ে তারা উৎসবে মেতেছে।

জড়িয়ে ধরে দুই বন্ধুর উচ্ছ্বাস প্রকাশ। আজ সোমবার সকালে দিনাজপুর গোর-এ-শহীদ বড় মাঠে

মাঘের কুয়াশা আর কনকনে ঠান্ডা উপেক্ষা করে সকাল থেকে অনুষ্ঠানে অংশ নিতে জেলার ১৩টি উপজেলা থেকে শিক্ষার্থীরা এসে সমবেত হয়েছে দিনাজপুর গোর-এ-শহীদ বড় মাঠে। সকাল নয়টার মধ্যে সহস্রাধিক শিক্ষার্থী হাজির। তাদের সঙ্গে এসেছেন অভিভাবকেরাও। সকালের মিষ্টি রোদে দাঁড়িয়ে গল্পে মেতেছে কেউ কেউ। কেউবা আবার তুলছে ছবি ও সেলফি।

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা থেকে অনুষ্ঠানে এসেছে মারিয়া কিপ্তিয়া। ভাইয়ের সঙ্গে এসেছে সে। উপজেলার বিন্যাকুড়ি বালিকা উচ্চবিদ্যালয় থেকে এবার জিপিএ-৫ পেয়েছে মারিয়া। সে বলে, ‘পাঁচজন বন্ধু একসঙ্গে ঘুরে বেড়াচ্ছি মাঠে। এত ভালো লাগছে বলে বোঝাতে পারব না।’

অনুষ্ঠানে এসে ভীষণ উচ্ছ্বসিত বীরগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী সুরাইয়া আক্তার। সে বলে, ‘খুবই ভালো লাগছে। আমাদের ব্যাচ থেকে ৬৭ জন জিপিএ-৫ পেয়েছি। আজকে অনুষ্ঠানে এসেছি ৪০ জন। দীর্ঘ পাঁচ বছর একসঙ্গে পড়েছি। পরীক্ষার প্রায় ৩ মাস পরে আবার এতগুলো বন্ধু এত সুন্দর একটা অনুষ্ঠানে অংশ নিয়েছি। ভীষণ, ভীষণ এনজয় করছি।’

সংবর্ধনা অনুষ্ঠানে এসে খুশি শিক্ষার্থীরা। আজ সোমবার সকালে দিনাজপুর গোর-এ-শহীদ বড় মাঠে

দেশের ৬৪টি জেলায় প্রথম আলোর আয়োজনে ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম ‘শিখো’র পৃষ্ঠপোষকতায় জিপিএ-৫ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এ আয়োজনে সহযোগিতা করছে ফ্রেশ, এটিএন বাংলা ও প্রথম আলো বন্ধুসভা। দিনাজপুরে উৎসবে অংশ নিতে জিপিএ-৫ পাওয়া ২ হাজার ২৬০ শিক্ষার্থী নিবন্ধন করেছে।

সকালের শুরুতে নিবন্ধন ফরম দিয়ে নির্দিষ্ট বুথের সামনে লাইনে দাঁড়িয়ে সনদপত্র, ক্রেস্ট ও স্ন্যাকস বক্স সংগ্রহ করেছেন শিক্ষার্থীরা। সংবর্ধনায় শিক্ষার্থীদের জন্য আরও থাকছে প্রথম আলো ই-পেপার (১ মাস) ও চরকির (১৫ দিন) ফ্রি সাবস্ক্রিপশন, শিখোর সৌজন্যে বিনা মূল্যে কোর্স, ফ্রেশ ব্র্যান্ডের স্ন্যাকস বক্স।

আজ সোমবার সকালে দিনাজপুর গোর-এ-শহীদ বড় মাঠের চিত্র

সকাল আটটায় বোনের সঙ্গে অনুষ্ঠানে অংশ নিতে এসেছে পার্বতীপুর উপজেলার জ্ঞানাঙ্কুর পাইলট উচ্চবিদ্যালয় থেকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী মুশফিক। কথা প্রসঙ্গে মুশফিকের বোন বলেন, ‘সকালে খুব ঠান্ডা থাকে। তাই গতকালই ও আমার বাসায় চলে আসছে।’

নিবন্ধন বুথে নিবন্ধন শেষে কেউ কেউ মঞ্চে গিয়ে তাদের অনুভূতি ব্যক্ত করছে। পর্বটি সঞ্চালনা করছেন দিনাজপুর বন্ধুসভার সভাপতি মুনিরা শাহনাজ চৌধুরী। বেলা ১১টায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের মূল পর্ব। এ পর্বে উপস্থিত থাকবেন প্রথম আলোর নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরীফ, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কামরুল ইসলাম, বীরগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ মাসুদুল হক, দিনাজপুর সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক জলিল আহমেদ, দিনাজপুর খেলাঘর আসরের সাবেক সভাপতি নুরুল মতিন সৈকত প্রমুখ।

সনদপত্র ও ক্রেস্ট সংগ্রহ করতে লাইনে দাঁড়িয়েছে শিক্ষার্থীরা। আজ সোমবার সকালে দিনাজপুর গোর-এ-শহীদ বড় মাঠে

Also Read: বান্দরবানে আনন্দ-উচ্ছ্বাসে চলছে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠান

Also Read: পঞ্চগড়ে শীতের সকালে উৎসবমুখর পরিবেশে শুরু কৃতী শিক্ষার্থী সংবর্ধনা

Also Read: ঠাকুরগাঁওয়ে সংবর্ধনা নিতে এসে উৎসবে মেতেছে কৃতী শিক্ষার্থীরা