Thank you for trying Sticky AMP!!

বরিশালে দুস্থ ও অসহায় রোগীদের চিকিৎসা সেবায় সহায়তা দিতে জাকাত সংগ্রহ মেলা শুরু করেছে বরিশাল জেনারেল হাসাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার দুপুরে নগরের অশ্বিনী কুমার হলে এই মেলার উদ্বোধন হয়

অসহায় রোগীদের চিকিৎসায় জাকাত সংগ্রহ মেলা শুরু

বরিশাল জেনারেল হাসপাতালের (সদর হাসপাতাল) দুস্থ ও অসহায় রোগীদের সহায়তায় রমজান মাসব্যাপী জাকাত সংগ্রহ মেলার উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে নগরের সদর রোডের অশ্বিনীকুমার হল চত্বরে এ মেলার উদ্বোধন করা হয়। বরিশাল জেনারেল হাসপাতালের সমাজসেবা কার্যালয়ের রোগী কল্যাণ সমিতির উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়েছে।

বুধবার থেকে এ মেলা বরিশাল জেনারেল হাসপাতালের ১ নম্বর ভবনের ১৭ নম্বর কক্ষে চলবে। প্রথম দিন ৫ ব্যক্তি ও ২টি ব্যাংক কর্তৃপক্ষ ১০ হাজার টাকা জাকাত দিয়েছে। এই টাকা অসহায় রোগীদের ওষুধ, প্যাথলজি পরীক্ষা, উন্নত চিকিৎসার খরচসহ বিভিন্ন সেবা কার্যক্রমে ব্যয় করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজসেবা অধিদপ্তরের বিভাগীয় পরিচালক শহিদুল ইসলাম। জেনারেল হাসপাতালের রোগী কল্যাণ সমিতির সভাপতি ও জেলা সিভিল সার্জন মারিয়া হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক এ কে এম আখতারুজ্জামান তালুকদার। এ সময় আরও উপস্থিত ছিলেন কল্যাণ সমিতির জ্যেষ্ঠ সহসভাপতি গাজী শফিউর রহমান ও চিকিৎসক মলয় কৃষ্ণ বড়াল, সাধারণ সম্পাদক মো. জাহান কবির, কোষাধ্যক্ষ সিরাজুম মুনির প্রমুখ।

বরিশাল জেনারেল হাসপাতালের সমাজসেবা কর্মকর্তা জাহান কবির জানান, দুস্থ রোগীদের কল্যাণে বরাদ্দ করা অর্থ অপ্রতুল। তাই সমিতি দাতাসদস্যসহ শুভাকাঙক্ষীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে থাকে। রোগী কল্যাণ সমিতির দাতাসদস্য রয়েছেন ৮১ জন এবং আজীবন সদস্য ৫৬০ জন। এই তহিবলের অর্থ থেকে একজন অসহায় রোগীর পেছনে দুই হাজার টাকা পর্যন্ত খরচ করা হয়ে থাকে। মাসে ৮০-১২০ জনকে বিভিন্ন ধরনের সহায়তা দেওয়া হয়।

গত ২০২২-২৩ অর্থবছরে রোগী কল্যাণ সমিতির ১৫ লাখ টাকা দুস্থ রোগীদের চিকিৎসা–সেবায় ব্যয় করা হয়েছে। এ জন্য ব্যয় মেটাতে এই মেলার মাধ্যমে জাকাত সংগ্রহ কার্যক্রম চালু করা হয়েছে।