Thank you for trying Sticky AMP!!

বিশ্ব ইজতেমায় মুসল্লিরা। আজ শনিবার সকালে গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে চলছে আমবয়ান ও জিকির

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে আজ শনিবার আমবয়ান, জিকির ও ইবাদত চলছে। মাঘের শীত ও কুয়াশা উপেক্ষা করে এতে শামিল হয়েছেন মুসল্লিরা। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ বছরের ইজতেমা।

তুরাগতীরে প্রায় ১৬০ একর জায়গায় শামিয়ানা টাঙিয়ে মুসল্লিদের অবস্থান করার জন্য প্রস্তুত করা হয়েছে। আজ সকালে ইজতেমা ময়দান ঘুরে দেখা যায়, শামিয়ানার ভেতরে যত দূর চোখ যায়, শুধু মানুষ আর মানুষ। মাঠে পাটি ও চট দিয়ে বিছানা পেতে বসে বয়ান শুনছেন মুসল্লিরা। কেউ বসে বয়ান শুনছেন, কেউ আবার রান্না করা অবস্থায় বয়ান শুনছেন। কেউ কেউ করছিলেন অজু ও গোসল। তবে সবাই অন্য কাজে ব্যস্ত থাকলেও মনোযোগ ছিল মাইকে ভেসে আসা বয়ানের দিকে।

Also Read: ইলিয়াস কান্ধলভীর আমবয়ানে শুরু ইজতেমা, জুমা পড়াবেন ইউসুফ কান্ধলভী

তাবলিগ জামাতের মধ্যে বিরোধের কারণে কয়েক বছরের মতো এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। গত রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে মাওলানা জুবায়েরের অনুসারীদের ইজতেমার প্রথম পর্ব। চার দিন বিরতি দিয়ে গতকাল শুক্রবার শুরু হয়েছে মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের ইজতেমা, যা আগামীকাল আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

আজ ফজরের নামাজের পর ভারতের মাওলানা সাদ কান্ধলভীর মেজো ছেলে মাওলানা সাঈদ বিন সাদ কান্ধলভীর বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের কার্যক্রম। তাঁর বয়ান অনুবাদ করেন বাংলাদেশের মুফতি উসামা ইসলাম। ইজতেমাকে ঘিরে টঙ্গীর তুরাগতীরে এখন হাজারো মানুষের সমাগম। সড়ক ও মহাসড়ক ধরেও হাঁটছেন মুসল্লির।

Also Read: তুরাগতীরে ইজতেমার জামাতে জুমার নামাজ আদায় করলেন হাজারো মুসল্লি

শনিবার সকালে তুরাগতীরে বিশ্ব ইজতেমা ময়দানে মুসল্লিরা

ফজরের নামাজের পর শুরু হওয়া বয়ান শেষ হয় সকাল ১০টায়। এরপর দ্বিতীয় বয়ান শুরু হবে জোহরের নামাজের পর। মাঝের সময়টাতে মুসল্লিরা ব্যস্ত থাকবেন তাবলিগ জামাতের নিজেদের মধ্যে ইসলামি আলোচনা, জিকির-আসকার ও অন্যান্য কাজে। এর মধ্যেও নতুন করে আসছেন মুসল্লিরা। কথা হয় পাবনার চাটমোহর থেকে আসা মো. ঈমান আলীর সঙ্গে। ১৬ জনের একটি জামাতের সঙ্গে ইজতেমায় এসেছেন তিনি। ঈমান আলী বলেন, ‘এক বছর পর আবার সব সাথি একসঙ্গে হয়েছি। ইজতেমা মাঠে বড় জামাতে নামাজ আদায় করছি, দাওয়াতি বয়ান শুনছি। খুব ভালো লাগছে। আমাদের কিছু সাথি এখনো আসা বাকি। তবে তারা কাল আখেরি মোনাজাতে অংশ নেবে।’

Also Read: বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে মাওলানা সাদের আসার সুযোগ চেয়ে সংবাদ সম্মেলন