Thank you for trying Sticky AMP!!

জাহাঙ্গীরনগরে ধর্ষণের অভিযোগ খতিয়ে দেখতে ইউজিসির কমিটি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ধর্ষণের অভিযোগের ঘটনা খতিয়ে দেখতে দুই সদস্যবিশিষ্ট সত্যাসত্য যাচাই (ফ্যাক্টস ফাইন্ডিং) কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আজ বুধবার এ কমিটি গঠন করা হয় বলে প্রথম আলোকে নিশ্চিত করেছেন ইউজিসির সচিব ফেরদৌস জামান।

দুই সদস্যের এ কমিটিতে ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জামিনুর রহমানকে আহ্বায়ক এবং একই বিভাগের উপপরিচালক মৌলি আজাদকে সদস্য করা হয়েছে।

Also Read: বহিরাগত ও অছাত্রমুক্ত জাহাঙ্গীরনগরের দাবিতে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের মতো ঘটনা কেন ঘটল এবং এর পেছনে কাদের দায় রয়েছে, এই কমিটি তা খতিয়ে দেখবে বলে জানিয়েছেন ফেরদৌস জামান। তিনি বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একটা সেনসিটিভ জায়গা, সেখানে এমন কোনো কিছু ঘটেছে কি না বা কীভাবে ঘটেছে, সেটার একটা ফাইন্ডিংসের জন্য কমিটি করা হয়েছে। আগামীকালই এই কমিটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাবে। আর অতি দ্রুত প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।’

গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে বহিরাগত এক দম্পতিকে ডেকে স্বামীকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের একটি কক্ষে আটকে তাঁর স্ত্রীকে পাশের জঙ্গলে ধর্ষণ করা হয় বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় আশুলিয়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা হয়েছে।

Also Read: জাহাঙ্গীরনগর কর্তৃপক্ষ ক্যাম্পাস নিরাপদ রাখতে পদক্ষেপ নেয়নি

ধর্ষণে জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের সাবেক শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমানকে গ্রেপ্তার করেছে পুলিশ। সেই সঙ্গে অভিযুক্ত ব্যক্তিদের পালাতে সহায়তা করার অভিযোগে আরও তিন ছাত্রলীগ নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধর্ষণে মূল অভিযুক্ত মামুনুর রশিদ নামের এক বহিরাগত এখনো গ্রেপ্তার হয়নি। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন ছয় শিক্ষার্থীর সনদ স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্তমান তিন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।