Thank you for trying Sticky AMP!!

প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ: ছাত্র ইউনিয়ন

বাংলাদেশ-ছাত্র-ইউনিয়ন

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হলে ছাত্রী নির্যাতনের ঘটনায় জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ। আজ বুধবার দুপুরে এক সংবাদ বিবৃতিতে এ প্রতিবাদ জানিয়েছে সংগঠনটি। সংগঠনটির সভাপতি ইমানুল সোহান বিষয়টি নিশ্চিত করেন।

বিবৃতি বলা হয়েছে, আবাসিক হলের প্রথম বর্ষের নবীন এক ছাত্রীকে যেভাবে রাতভর বিবস্ত্র করে নির্যাতন করা হয়েছে, তা নির্মম। এ ঘৃণ্য নির্যাতনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তাঁরা। একই সঙ্গে এ ঘটনার অভিযুক্ত মূল হোতা ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরীসহ তাঁর সহযোগীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের কাছে দাবি জানানো হয়।

বিবৃতি আরও বলা হয়, ক্যাম্পাস যেখানে হওয়ার কথা ছিল নিরাপত্তার চাদরে মোড়ানো, সেখানে ছাত্রলীগ নেত্রী ও কর্মীদের হাতে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ নিরাপত্তার এমন দৈন্যদশায় সংগঠনটি উদ্বিগ্ন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইতিপূর্বে বিভিন্ন সময় নারী নিপীড়নের ঘটনায় সুষ্ঠু বিচার নিশ্চিত না হওয়ার ফলে এসব বন্ধ হচ্ছে না। বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সাধারণ শিক্ষার্থীদের যেমন নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে, তেমনি আবাসিক হলগুলোয় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতেও চরম ব্যর্থ।

Also Read: ইসলামী বিশ্ববিদ্যালয়ের হলে ছাত্রীকে সাড়ে ৪ ঘণ্টা নির্যাতন, নেতৃত্বে ছাত্রলীগ নেত্রী

সংগঠনের নেতারা বলেন, প্রশাসন জড়িত ব্যক্তিদের শাস্তির আওতায় নিয়ে প্রমাণ করুক যে তাঁরা সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে আপসহীন। আর না হলে প্রমাণিত হবে যে নিপীড়নকারী ও নির্যাতনকারীরা প্রশাসনের চাদরের নিচেই আশ্রয় পান। ক্ষমতার বলয়ে নিরাপত্তা লাভ করে।

শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে গত রোববার রাতে সাড়ে চার ঘণ্টা আটকে রেখে নির্যাতন করার অভিযোগ করেছেন প্রথম বর্ষের এক ছাত্রী। ভুক্তভোগী ছাত্রীর ভাষ্য অনুযায়ী, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরীর নেতৃত্বে তাঁর অনুসারীরা নির্যাতন চালিয়েছেন। নির্যাতনের সময় তাঁকে বিবস্ত্র করে ভিডিও ধারণ, গালাগাল এবং এই ঘটনা কাউকে জানালে মেরে ফেলার হুমকি দেওয়া হয়েছে। ওই ছাত্রী গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয় প্রক্টর, হলের প্রাধ্যক্ষ ও ছাত্র উপদেষ্টার কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ করেছেন। সানজিদা চৌধুরী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

Also Read: ‘চিনিস আমাদের, আমরা কত খারাপ? আমরা তোর কী করতে পারি জানিস?’