Thank you for trying Sticky AMP!!

রংপুরে সিটি বাস চালুর সিদ্ধান্ত বাতিলের দাবিতে অটোরিকশার চালকদের অনশন

রংপুরে সিটি বাস সার্ভিস চালুর সিদ্ধান্ত বাতিলের দাবিতে ব্যাটারিচালিত অটোরিকশা–রিকশাভ্যান চালকদের অনশন কর্মসূচি। মঙ্গলবার সকালে নগরের প্রেসক্লাব চত্বরে

রংপুর নগরে সিটি বাস চালুর সিদ্ধান্ত বাতিলের দাবিতে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত তিন ঘণ্টা অনশন কর্মসূচি পালন করেছেন ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশাভ্যান চালকেরা। আজ মঙ্গলবার সকালে নগরের প্রেসক্লাব চত্বরে ব্যাটারিচালিত অটোরিকশা ও চার্জার রিকশাভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

সম্প্রতি নগরে যানজট নিরসনে সিটি বাস সার্ভিস চালুর ঘোষণা দেন মহানগর পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান। এর প্রতিবাদে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে প্রেসক্লাব চত্বরে আজ অনশনে বসেন অটোরিকশা চালকেরা।

রংপুর মহানগর চার্জার রিকশা-ভ্যান জাতীয় শ্রমিক ইউনিয়নের সভাপতি আকবর হোসেনের সভাপতিত্বে কর্মসূচিতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন মহানগর ব্যাটারিচালিত অটোরিকশা জাতীয় শ্রমিক পার্টির জ্যেষ্ঠ সহসভাপতি এনামুল কবীর, সাধারণ সম্পাদক মাসুদ রানা, সাংগঠনিক সম্পাদক শাহীন হোসেন, সদস্য সুলতান মাহামুদ, মহানগর চার্জার রিকশা-ভ্যান মালিক সমিতির সভাপতি আফজাল হোসেন প্রমুখ। বক্তারা দ্রুত সিটি বাস চালুর সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছেন।

ব্যাটারিচালিত অটোরিকশা জাতীয় শ্রমিক পার্টির মহানগর শাখার সহসভাপতি এনামুল কবির বলেন, সিটি বাস চালুর সিদ্ধান্ত বাতিলের জন্য অটোরিকশা ও চার্জার অটোরিকশা মালিক শ্রমিক বিভিন্ন কর্মসূচি পালন করছে। তাঁদের দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন করবেন।

মহানগর পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান বলেন, অসহনীয় যানজট নিরসনে লাইসেন্সবিহীন অটোরিকশা চলাচল বন্ধ, বাইরের অটোরিকশা নগরে প্রবেশ নিষেধসহ কিছু বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া নগরের বাসিন্দাদের কথা মাথায় রেখে সিটি মেয়র ও প্রধান নির্বাহীর উপস্থিতিতে সিটি বাস সার্ভিস চালুর ঘোষণা করা হয়। তাঁরা অটোরিকশাচালকদের আশ্বস্ত করেছেন, বাইরের অটোরিকশা প্রবেশ বন্ধ হলে এবং লাইসেন্সবিহীন অটোরিকশা চলাচল না করলে লাইসেন্স পাওয়া অটোরিকশাচালক ও মালিকেরা লাভবান হবেন। এরপরও তাঁরা কেন আন্দোলন করছেন, পরিষ্কার নয়।

রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র মাহবুবার রহমান প্রথম আলোকে বলেন, সবকিছু বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে ব্যাটারিচালিত অটোরিকশাচালকদের কর্মসূচির সময় শহরের বিভিন্ন সড়কে স্বাভাবিক অটোরিকশা চলাচলে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে।

শহরের গ্র্যান্ড হোটেল মোড়ে অটোরিকশার যাত্রী সিরাজুল ইসলাম বলেন, ‘শহরের শাপলা চত্বরে অটোরিকশায় ওঠার পর চলার কয়েকজন শ্রমিক এসে গাড়িতে ধাক্কা দেয়। তখন ভয় পেয়েছিলাম। উপায় না পেয়ে অটোরিকশা থেকে নেমে হেঁটে একটু দূরে এগিয়ে অন্য আরেকটি অটোরিকশায় গন্তব্যে যাই।’