Thank you for trying Sticky AMP!!

আগামী দু–এক দিন বৃষ্টি হতে পারে

আবহাওয়া অধিদপ্তর

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ক্রমে দুর্বল হয়ে পড়ছে। রোববারের মধ্যে এটি আরও দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এর প্রভাবে বাংলাদেশ ও ভারতের বিস্তীর্ণ এলাকাজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। আগামী দু-এক দিন ওই বৃষ্টি চলতে পারে। সেই সঙ্গে দেশের উপকূলীয় এলাকাজুড়ে দমকা হাওয়া বয়ে যেতে পারে। বাংলাদেশ আবহাওয়াবিদ অধিদপ্তর ও আবহাওয়াবিষয়ক বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা সূত্রে এসব তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় জাওয়াদের অগ্রভাগের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় এরই মধ্যে সঞ্চরণশীল মেঘমালা সৃষ্টি হয়েছে। চট্টগ্রাম, খুলনা ও বরিশালে হালকা বৃষ্টি শুরু হয়েছে। তবে বঙ্গোপসাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলে নিরাপদ স্থানে অবস্থান করতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাগরে যেতে মানা করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম প্রথম আলোকে বলেন, ঘূর্ণিঝড়টির প্রভাবে রোববার থেকে বাংলাদেশের বেশির ভাগ এলাকাজুড়ে বৃষ্টি শুরু হতে পারে। তবে এটি শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে বাংলাদেশ বা অন্য কোনো দেশে আঘাত করবে কি না, তা এখনো নিশ্চিত না। রোববারের মধ্যে তা নিশ্চিত হওয়া যাবে। তবে এর প্রভাবে বৃষ্টি শুরু হতে পারে।

শনিবার দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর কুতুবদিয়ায় দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ২ মিলিমিটার।