Thank you for trying Sticky AMP!!

উত্তাল সাগর, তিন নম্বর সংকেত

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উপকূলীয় অঞ্চলের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে দেশের তিনটি সমুদ্রবন্দর ও কক্সবাজার সৈকত এলাকাকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে হবে। আজ বুধবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের এক সতর্কবার্তায় এ কথা জানানো হয়।

সতর্কবার্তায় বলা হয়, লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজার সৈকত এলাকাকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে হবে।

সতর্কবার্তায় বলা হয়, সাগর উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে হবে।

এদিকে লঘুচাপের কারণে সারা দেশের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। কোথাও কোথাও দাবদাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য, গতকাল মঙ্গলবারের তুলনায় আজ বুধবার রাজধানী ঢাকাসহ সারা দেশের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা আজ ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা আজ ছিল ভোলায় ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ রাশেদুজ্জামান প্রথম আলোকে বলেন, ঢাকাসহ মধ্যাঞ্চল ও উত্তরাঞ্চলে বৃষ্টি কম হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণাঞ্চলের খুলনা, চট্টগ্রাম ও বরিশালের উপকূলীয় এলাকার কিছু কিছু জায়গায় আগামীকাল বৃহস্পতিবার সামান্য বৃষ্টি হতে পারে। বৃষ্টি কম হওয়ার কারণে উত্তর ও পশ্চিমাঞ্চলে দাবদাহ বয়ে যেতে পারে। এই অবস্থা আরও দুই-এক দিন থাকতে পারে।