Thank you for trying Sticky AMP!!

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক হলেন ফারুখ ফয়সাল

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নতুন নির্বাহী পরিচালক ফারুখ ফয়সল

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নতুন নির্বাহী পরিচালক হয়েছেন বিশিষ্ট মানবাধিকার বিশেষজ্ঞ ও উন্নয়নকর্মী ফারুখ ফয়সল। তিনি গতকাল বুধবার প্রতিষ্ঠানটিতে যোগ দিয়েছেন। আজ বৃহস্পতিবার আসকের দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

ফারুখ ফয়সল এর আগে তথ্য ও মত প্রকাশের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল ১৯- এর দক্ষিণ এশীয় আঞ্চলিক পরিচালক ছিলেন। এশিয়া, উত্তর আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন দেশে আন্তর্জাতিক উন্নয়ন এবং মানবাধিকার কর্মসূচি পরিচালনা করেছেন। এর পাশাপাশি সাংবাদিকতা, মিডিয়া উন্নয়ন, মত প্রকাশের আন্দোলনের স্বাধীনতা এবং উন্নয়ন যোগাযোগ বিষয়ে নেতৃত্বশীল ভূমিকা পালনে তাঁর দুই দশকেরও বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে। কাজের ক্ষেত্রে তিনি সব সময় জেন্ডার সমতাকে প্রাধান্য দিয়েছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়, নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। ফারুখ ফয়সল মহান মুক্তিযুদ্ধে শহীদ পরিবারের সন্তান।

আসক মানবাধিকার ও আইন সহায়তা প্রদানকারী সংগঠন। ১৯৮৬ সালে কাজ শুরু করার পর থেকে সংগঠনটি সমাজে সমতা, মানবাধিকার, সামাজিক ও লৈঙ্গিক ন্যায়বিচার এবং আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। পাশাপাশি রাষ্ট্রে মানবাধিকার ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার লক্ষ্যে সংগঠনটি নানা অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনা করে।